প্যারিস অলিম্পিক

তৃতীয়দিন পর্যন্ত পদক তালিকায় শীর্ষে জাপান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ৩০ জুলাই ২০২৪

প্যারিস অলিম্পিকে এবার চমক দেখাচ্ছে জাপান। যেখানে চীন, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে বেশি সোনার লড়াই হওয়ার কথা ছিল, সেখানে সোমবার প্যারিস অলিম্পিকের তৃতীয় দিন শেষে সবার চেয়ে এগিয়ে জাপান।

সূর্যোদয়ের দেশের অ্যাথলেটরা তৃতীয় দিন শেষে জাপানকে উপহার দিয়েছে মোট ৬টি স্বর্ণ পদক। সব মিলিয়ে ১২টি। এর মধ্যে ২টি রৌপ্য এবং ৪টি তাম্র বা ব্রোঞ্জ পদক।

স্বাগতিক ফ্রান্সও পদকের লড়াইয়ে তুমুল প্রতিদ্বন্দ্বীতা অব্যাহত রেখেছে। তৃতীয় দিন শেষে চারটি দেশ সমান ৫টি করে স্বর্ণ জিতলেও মোট ১৬টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে স্বাগতিক ফ্রান্স। ৮টি রৌপ্য এবং ৩টি ব্রোঞ্জ জয় করেন দেশটির অ্যাথলেটরা।

৫টি করে স্বর্ণ জিতেছে চীন, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াও। এর মধ্যে মোট ১২টি পদক নিয়ে চীন তৃতীয়, ৯টি করে পদক নিয়ে অস্ট্রেলিয়ায় চতুর্থ এবং দক্ষিণ কোরিয়া রয়েছে পঞ্চম স্থানে।

শীর্ষে থাকা জাপানের অ্যাথলেটরা জুডোতে দুটি, স্টেকবোর্ডিংয়ে ২টি, ফেন্সিং এবং জিমন্যাস্টিকসে ১টি করে স্বর্ণ জিতেছে তারা। তৃতীয় দিন পর্যন্ত স্বর্ণ পদকজয়ী দেশ হলো ১৭টি। যুক্তরাষ্ট্র জিতেছে ৩টি স্বর্ণ পদক। ৫টি দেশ জিতেছে ২টি করে স্বর্ণ। ১টি করে স্বর্ণ জিতেছে ৬টি দেশ।

রৌপ্য পদক জয় করেছে ৭টি দেশের অ্যাথলেটরা। আর শুধুমাত্র ব্রোঞ্জ পদক জয় করেছে ১২টি দেশের অ্যাথলেটরা। সব মিলিয়ে পদক তালিকায় নাম তুলতে পেরেছে ৩৬টি দেশের অ্যাথলেটরা।

অলিম্পিকের পদক তালিকা

র‌্যাঙ্ক

দেশ

স্বর্ণ

রৌপ্য

তাম্র

মোট

জাপান

১২

ক ফ্রান্স*

১৬

চীন

১২

অস্ট্রেলিয়া

দক্ষিণ কোরিয়া

যুক্তরাষ্ট্র

২০

গ্রেট ব্রিটেন

১০

ইতালি

কানাডা

১০

হংকং

১১

জার্মানি

১২

কাজাখস্তান

১৩

দক্ষিণ আফ্রিকা

১৪

বেলজিয়াম

১৫

আজারবাইজান

১৬

রোমানিয়া

১৭

উজবেকিস্তান

১৮

ব্রাজিল

১৯

সুইডেন

২০

ফিজি

২১

কসভো

২২

মঙ্গোলিয়া

২৩

পোল্যান্ড

২৪

তিউনিসিয়া

২৫

ভারত

২৬

মলদোভা

২৭

ক্রোয়েশিয়া

২৮

মিশর

২৯

হাঙ্গেরি

৩০

আয়ারল্যান্ড

৩১

মেক্সিকো

৩২

স্লোভাকিয়া

৩৩

স্পেন

৩৪

সুইজারল্যান্ড

৩৫

তুরস্ক

৩৬

ইউক্রেন

সর্বমোট (৩৬ দেশ)

৪৫

৪৬

৫১

১৪২

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।