দক্ষিণ আফ্রিকার নাগরিক হিসেবে লজ্জিত ক্যালিস


প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২৭ এপ্রিল ২০১৬

কয়েকদিন আগেই কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের যথেষ্ট সুযোগ না দেওয়ার কারণে দক্ষিণ আফ্রিকার চারটি ক্রীড়া সংস্থা আগামী এক বছর কোন আন্তর্জাতিক টুর্নামেন্টে আয়োজন করতে পারবে না বলে আদেশ জারি করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী। এ চারটি সংস্থার ভেতর রয়েছে রাগবি, ক্রিকেট, নেটবল এবং অ্যাথেলেটিক্স। মন্ত্রীর এমন সিদ্ধান্তে পুরো বিশ্বেই সমালোচনার ঝড় বইতে শুরু করেছে। কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস তো নিজেকে একজন দক্ষিণ আফ্রিকান হিসেবে ভাবতেই লজ্জাবোধ করছেন।

কিংবদন্তি এই ক্রিকেটার নিজের টুইটার পেজে টুইট করেছেন, ‘এই ঘোষণা দুঃখজনক। যা ঘটছে, তাতে নিজেকে দক্ষিণ আফ্রিকার নাগরিক হিসাবে পরিচয় দিতে বিরক্তিবোধ করছি। খেলাধুলায় রাজনীতির কোনও জায়গাই থাকতে পারে না।’

এর আগে সোমবার দক্ষিণ আফ্রিকার ক্রীড়ামন্ত্রী ফিকলি এমবালুলা জানিয়েছেন, কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রা যথেষ্ট সুযোগ পাচ্ছে না জাতীয় দলগুলোতে। দক্ষিণ আফ্রিকার ফুটবল ফেডারেশন কৃষ্ণাঙ্গ কোটা পূরণ করলেও বাকি চারটি ক্রীড়া সংস্থা পারেনি। এর মাধ্যমে আগামী এক বছর কোন ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন থেকে বঞ্চিত হল দক্ষিণ আফ্রিকার এই চারটি সংস্থা।

আরআর/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।