র‌্যাংকিং নিয়ে আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন সাকিব


প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২৫ এপ্রিল ২০১৬

গত জুনে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম নক্ষত্র, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ভবিষ্যদ্বাণী করেছিলেন, ‘দুই বছরের মধ্যেই সেরা পাঁচে যাবে বাংলাদেশ।’ অথচ দশ মাসও পার হয়নি। তার কথাই সত্যি হলো। বিশ্ব ক্রিকেটের ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন উঠে এসেছে পাঁচ নম্বর অবস্থানে।

ভৌগলিক কারণে সাকিবের সঙ্গে এ মুহূর্তে যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠেনি। আইপিএলে খেলার কারণে বর্তমানে ভারতে রয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে গণ মাধ্যমের কল্যাণে হয়তো এতক্ষণে জেনে গেছেন ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান। নিশ্চয়ই একজন বাংলাদেশি হিসাবে গর্বে বুক ফুলে উঠেছে তার। একই সঙ্গে হয়তো এতো তাড়াতাড়ি ভবিষ্যদ্বাণী ফলে যাওয়ায় আরও বেশি উচ্ছ্বসিত এ তারকা।

গত বিশ্বকাপ থেকেই বদলে যেতে থাকে বাংলাদেশের ক্রিকেটের চেহারা। মাশরাফির হাতে নেতৃত্ব সঁপে দেয়ার পর থেকে এখন পর্যন্ত কোন ওয়ানডে সিরিজ হারেনি টাইগাররা। এর মাঝে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী দলগুলোকে বধ করেছেন তারা। ফলাফলটা গত বছরই পেয়েছিলেন মাশরাফিরা। ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত নম্বরে উঠে এসে জায়গা করে নিয়েছিলেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

এবার বাংলাদেশ র‌্যাংকিংয়ে পাঁচ নম্বরে উঠে এসে প্রায় নিশ্চিত করলো ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের চূড়ান্ত পর্বও। ২০১৭’র ৩০ সেপ্টেম্বরের মধ্যে যদি র‌্যাংকিংয়ে আটে থাকতে পারে, তাহলে সরাসরি বিশ্বকাপে খেলবে তারা। অস্বাভাবিক খারাপ কিছু না খেললে, বাছাই পর্ব খেলতে হবে না টাইগারদের। কারণ আইসিসির নয় নম্বরে থাকা দলটির বর্তমান রেটিং পয়েন্ট ৭৯। আর বাংলাদেশের পয়েন্ট ১০১।
 
বড় ধরণের বিপর্যয় না হলে ২০১৭’র ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২২ পয়েন্ট হারাবে না বাংলাদেশ। একটি সিরিজ হারলে সর্বোচ্চ ৪-৫ পয়েন্ট হারাবে টাইগাররা। আর তার আগে তিন থেকে চারটি ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। তাই ২০১৯ বিশ্বকাপের মূল পর্ব অনেকটাই নিশ্চিত বাংলাদেশের।

আরটি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।