ক্রীড়া খাতে বরাদ্দ ২ হাজার ২১২ কোটি টাকা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ০৬ জুন ২০২৪

বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবারের বাজেটে বরাদ্দ বেড়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের। পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে সর্বমোট ২ হাজার ২১১ কোটি ৯৫ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এর মধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ২৩৪ কোটি ৮ লাখ টাকা এবং পরিচালন খাতে ৯৭৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

গত অর্থবছরের বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাদ্দ ছিল ১ হাজার ৩০৩ কোটি টাকা। সংশোধিত বাজেট বেড়ে দাঁড়িয়েছিল ১ হাজার ৫১৭ কোটি। আগের বাজেটের চেয়ে এবার ৬৯৫ কোটি টাকা বেশি বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য।

২০২৪-২৫ অর্থবছরে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের আওতায় বেশ কয়েকটি প্রকল্প রয়েছে। এর মধ্যে আছে বহুল আলোচিত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কার। আছে উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ প্রকল্পের দ্বিতীয় ধাপ, জেলা পর্যায়ের স্টেডিয়াম, সুইমিংপুলসহ আরো কিছু উন্নয়ন প্রকল্প।

অর্থমন্ত্রী বাজেট উপস্থাপন করে ক্রীড়া বিষয়ে বলেছেন, ‘সরকার ক্রীড়ার মানোন্নয়ন এবং খেলাধুলার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ক্রীড়া ক্লাবে ক্রীড়া সামগ্রী ও আর্থিক অনুদান প্রদানসহ আধুনিক স্টেডিয়াম, জিমনেসিয়াম, সুইমিংপুলসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন করে আসছে। ২০২৩-২৪ অর্থবছরে ক্রীড়া অবকাঠামো নির্মাণ ও উন্নয়নের জন্য ১৩টি প্রকল্প চালু রয়েছে, যার মধ্যে মাঠ পর্যায়ে খেলাধুলা উৎসাহিত করার লক্ষ্যে অন্যতম হচ্ছে-উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ প্রকল্প।’

বক্তৃতায় অর্থমন্ত্রী আরো বলেন, ‘আগামী বাজেটে বিভিন্ন ক্রীড়া অবকাঠামো নির্মাণসহ যুব ও ক্রীড়া উন্নয়নে ২০টি প্রকল্প গ্রহণের প্রস্তাব করেছি। দক্ষ খেলোয়াড় তৈরির লক্ষ্যে দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ক্রীড়া প্রতিভা অন্বেষনের মাধ্যমে বিভিন্ন বিভাগ থেকে প্রতিভাবান খেলোয়াড় খুঁজে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এছাড়াও দেশীয় ও আন্তর্জাতিক খেলাধুলার আয়োজন ও অংশগ্রহণের জন্য ক্রীড়া ফেডারেশন, এসোসিয়েশন ও সংস্থাসমূহকে নিয়মিত আর্থিক অনুদান ও ক্রীড়া সামগ্রী প্রদান করা হচ্ছে।’

আরআই/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।