অবৈধ অ্যাকশনের বোলারদের সুযোগ দেয়া ঠিক নয় : সুজন


প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৮ এপ্রিল ২০১৬

বোলিং অ্যাকশনে ত্রুটি থাকলেও ঢাকা প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেয়েছেন আইসিসিকর্তৃক নিষিদ্ধ তিন বোলার তাসকিন, আরাফাত সানি এবং সঞ্জিত সাহা। বিশ্বকাপ টি-টোয়েন্টি চলাকালীন সময়ে বোলিং অ্যাকশনে ত্রুটি ধরা পড়ে আরাফাত সানি এবং তাসকিন আহমেদের। অন্যদিকে এ বছরেই বাংলাদেশে হওয়া আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে বোলিং করার সময় ত্রুটি ধরা পরে তরুণ অফস্পিনার সঞ্জিত সাহার।

বোলিং অ্যাকশনের পরীক্ষা দিলেও তিনজনই পাস করতে ব্যর্থ হন। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেও বিসিবির অনুমতিক্রমে ঘরোয়া লিগে খেলার সুযোগ পাচ্ছেন এই ক্রিকেটাররা; কিন্তু তাদের ঘরোয়া লিগেও খেলার সুযোগ দেয়া ঠিক নয় বলে মন্তব্য করেছেন বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন।

দেশের শীর্ষস্থানীয় এক দৈনিক পত্রিকায় সাক্ষাৎকার দেয়ার সময় তাদের খেলা নিয়ে প্রশ্ন করলে সুজন বলেন, ‘এটি ঠিক যে আপাতত ওদের বোলিং অ্যাকশন অবৈধ। সবাই যখন বৈধ ডেলিভারি করছে, তখন অবৈধ অ্যাকশনের একজনকে সুযোগ দেওয়া ঠিকও না; কিন্তু আমাদের যেহেতু সিস্টেমই ছিল না, তাই হুট করে কাউকে খেলতে না দেওয়াটা ঠিক হবে না। এতে করে ওদের আয়-রোজগারেও ব্যাঘাত ঘটবে। এ জন্যই আমরা ওদের আরেকটি সুযোগ দিতে চাই। এই বছর খেলুক; কিন্তু পরের মৌসুম শুরুর আগেই শুধরে নেওয়া চাই। তখন আবার রিভিউ হবে এবং ঠিক থাকলে খেলতে পারবে, নয়তো নয়।’
 
অবৈধ বোলিং অ্যাকশন রুখতে দেশেই অ্যাকশন পরীক্ষার ল্যাব প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছে বিসিবি। যাতে করে আন্তর্জাতিক ক্রিকেটে যাওয়ার আগে ক্রিকেটারদের শুদ্ধ করে পাঠানো যায়। তিনি বলেন, ‘পরিকল্পনা ভালোই। এই যেমন একটি ল্যাব করার আলোচনা চলছে বোর্ডে। চেন্নাইয়ের মতো অত বড় হয়তো নয়। খালি চোখে দেখে তো কারো ব্যাপারে নিশ্চিত হওয়া যায় না। তাই এবার আমরা নিজেরাই ল্যাব করতে চাইছি। যাতে সহজেই শনাক্ত করা যায়।’

আরআর/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।