দলের টিম মিটিংয়ে অংশ নেন না মুস্তাফিজ!


প্রকাশিত: ০৬:৫০ এএম, ১৫ এপ্রিল ২০১৬

বিশ্বকাপের অসাধারণ পারফর্মেন্সের পর আইপিএলে নিজের অভিষেক ম্যাচেই দুই উইকেট তুলে নিয়ে জাত চেনান মুস্তাফিজ। তবে আইপিএলের নতুন পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে পারলেও ভাষা নিয়ে বেশ বিপাকেই আছেন এই টাইগার এই বোলার। আর এই ভাষাগত সমস্যার জন্য দলের অন্যান্য ক্রিকেটারদের সাথে টিম মিটিংয়ে অংশ নিতে পারেন না মুস্তাফিজ।

বাংলা ছাড়া ইংরেজি কিংবা হিন্দী কোনটাই ঠিক মতো পারেন না তিনি। তাই মূল সমস্যা হয়ে দাড়াচ্ছে এখন যোগাযোগ ব্যবস্থা। হায়দারাবাদে একজনও বাঙালি নেই। তবে আশার কথা হচ্ছে ক্রিকেটে মুখের ভাষাটা খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। ব্যাট-বলের তাল বুঝলেই তো চলে! আর তাই মিটিং শেষে পরবর্তীতে সহজ ভাষায় মুস্তাফিজকে বুঝিয়ে বলা হয় তা সহজেই আয়ত্তে পারেন মুস্তাফিজ।

এদিকে হায়দ্রাবাদের ম্যানেজার বিজয় কুমার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘সে এখানে ভালোভাবেই মানিয়ে নিয়েছে। হয়তো টিম মিটিংয়ে ওভাবে উপস্থিত হতে পারেন না। কারণ আমাদের আলোচনা সে তেমন একটা বুঝতে পারে না। ভাষটা এখনও ঠিকমতো রপ্ত করে পারেনি। কিন্তু তবে ক্রিকেটীয় বিষয়গুলো খুব সহজেই ধরতে পারে। তাকে এক-দুই শব্দে পরবর্তীতে বুঝিয়ে দিলে সে বেশ দ্রুত তা নিজের আয়ত্তে নিতে পারে। ধীরে ধীরে আরও মানিয়ে নিবে। খুব একটা সমস্যা হবে না।’

অন্যদিকে মুস্তাফিজের প্রতি দারুণ খুশি হায়দ্রাবাদের মালিকপক্ষ। রোজ বালকের খবর নেয়া হয়। তবে আইপিএলের পরপরই ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে যাবেন মুস্তাফিজ। কাউন্টি ক্রিকেট খেলতে যাবেন বলে ইংরেজি তার শিখতেই হবে বলেও জানান তিনি। মুস্তাফিজের ভাষ্য, ‘ইংরেজি শেখা প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।’

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।