প্রিমিয়ার লিগে ক্রিকেটাররা কে কত পাচ্ছেন!


প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৯ এপ্রিল ২০১৬

রোববার সকাল ১১টা থেকে লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) প্লেয়ার বাই চয়েজ বা‘প্লেয়ার্স ড্রাফট’। ডিপিএলে অংশগ্রহণকারী ১২টি ক্লাবের জন্য মোট ২০৭ জন ক্রিকেটারকে রাখা হয়েছে প্লেয়ার্স ড্রাফট তালিকায়। শনিবার বিসিবি কার্যালয়ে সভা শেষে এ টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটের নিয়মকানুন সম্পর্কে জানান ‘প্লেয়ার্স ড্রাফট কমিশনার’ হিসেবে নিযুক্ত পাওয়া বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম।

শনিবার দুপুরে প্লেয়ার্স ড্রাফট কমিশনার বলেন, ‘প্রতিটি দল গত লিগে নিজ ক্লাবের হয়ে খেলা ২জন ক্রিকেটারকে এবার দলে রাখতে পারবে। তবে প্রিমিয়ার লিগে ওঠা নতুন দলদুটি যদি দুই জন খেলোয়াড় নির্বাচন করতে না পারে তাহলে তাদের ড্রাফটে প্রথমে খেলোয়াড় নেবার সুযোগ দেওয়া হবে। কারণ আমরা চাই সব দলগুলো সমান প্রাধান্য পাক। আপনারা জানেন যে, আমরা আইকন থেকে এ ক্যাটাগরি পর্যন্ত করেছি। এছাড়াও একটি ফাস্ট বোলিং প্রোগ্রাম করেছি। সেখান থেকে কিছু খেলোয়াড় নির্বাচন করেছি। যারা কোনো লিগে খেলেননি তাদের জন্য সর্বনিম্ন এক লাখ টাকা পর্যন্ত ধার্য করেছি।’

ইতোমধ্যেই খেলোয়াড়দের ‘প্লেয়ার বাই চয়েজ’ ক্যাটাগরি চূড়ান্ত হয়ে গেছে। কিছুদিন আগে ঘোষিত ক্যাটাগরি থেকে কিছুটা পরিবর্তন করা হয়েছে। নতুন ক্যাটাগরিতে ‘এ প্লাস’ খেলোয়াড়রা পাবেন ২৫ লাখ, ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ২০ লাখ, ‘বি প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১৫ লাখ, ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১২ লাখ, ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৮ লাখ, ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৫ লাখ এবং ‘ই’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন সাড়ে ৩ লাখ টাকা করে।

লটারির নিয়ম সম্পর্কে তিনি আরও বলেন, ‘প্রথম রাউন্ড এ থেকে ই পর্যন্ত এবং স্পেশাল ক্যাটাগরি পর্যন্ত ডাকা হবে। এরপর আইকন ও এ প্লাস ক্যাটাগরির নিলাম হবে। প্রতিটি টেবিলে প্রতিটি ক্লাবের ছয়জনের বেশি বসতে পারবেন না। আর ক্লাবগুলোর ডাকগুলোও লটারির মাধ্যমে হবে। প্রথমেই আমরা লটারি করে নেব যাতে ক্লাবগুলো জানতে পারে কখন তাদের খেলোয়াড় নেওয়ার ডাক আসতে পারে। এ পদ্ধতিতে কিছুটা বাধ্যবাধকতা আছে এ তালিকা থেকে কমপক্ষে ১০ জন খেলোয়াড় নিতে হবে। এরপর যারা অবিক্রীত থাকবে তারা সবাই ফ্রি খেলোয়াড় হিসাবে গণ্য হবে। পরে তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে দলে নিতে পারবে। তবে গ্রেড অনুযায়ী সর্বোচ্চ দর দিতে হবে। ’

উল্লেখ্য, আগামী ২২ এপ্রিল শুরু হবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। লিগের ম্যাচগুলো হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম, ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ও বিকেএসপির মাঠে।

আরটি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।