৯ বছরের জয়খরা কি ঘুচবে বার্সেলোনার!


প্রকাশিত: ০৫:০০ এএম, ০৯ এপ্রিল ২০১৬

কি নেই বার্সেলোনার! বিশ্বমানের ফুটবলার, বিশ্বের অন্যতম সেরা কোচ, বিশ্বসেরা মাঠ সবকিছুই রয়েছে কিন্তু নেই রিয়াল সোসিয়াদাদের মাঠে গত ৯ বছর ধরে একটি জয়। বার্সেলোনার মত দলের জন্য এটা লজ্জাই বটে। লা লিগার মাঝারি মানের দল রিয়াল সোসিয়াদাদের মাঠে শেষবার ২০০৭ সালে জিতেছিল বার্সেলোনা। তারপর আর জয়ের দেখা পায়নি বার্সেলোনা। তবে কি এবার ৯ বছরের জয়খরা ঘুচবে বার্সেলোনা!

২০০৭ সালে লা লিগা থেকে অবনমন হয় সোসিয়াদাদের। ২০১০ সালে আবার ফিরে আসে লা লিগায়। তখন থেকে শুরু করে এ যাবতকাল পর্যন্ত চারজন কোচের অধীনে ছয়টি ম্যাচ খেলেছে কিন্তু জিততে পারেনি একটি ম্যাচও। উল্টো হেরেছে চারটি ম্যাচে। দুইটি ম্যাচ ড্র করলেও সেগুলোতেও ছিল সোসিয়াদাদের চমক।

ঘরের মাঠে বর্তমান মৌসুমে রিয়াল সোসিয়াদাদকে ৪-০ গোলে হারালেও তাদের মাঠে গেলেই যেন খেই হারিয়ে ফেলে বার্সেলোনা। ২০১৫ সালে সোসিয়াদাদের মাঠে গিয়ে ১-০ গোলে হারতে হয়েছিল বার্সেলোনাকে। বার্সা কোচ লুইস এনরিকের সমালোচনা হলেও সেবার বার্সাকে লিগ জিতিয়েছিলেন তিনি। কিন্তু তার আগে টাটা মার্টিনো, পেপ গার্দিওলা কিংবা প্রয়াত টিটো ভিলানোভা কেউই বার্সাকে জেতাতে পারেনি রিয়াল সোসিয়াদাদের মাঠে।

ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আজকে হয়তো শক্তিশালী দল নিয়েই তাদের বিপক্ষে খেলতে নামবে বার্সেলোনা। কিন্তু এটা ভুলে গেলেও চলবে না বার্সেলোনার পরবর্তী ম্যাচ অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে। তাই ফুটবলারদের ইনজুরির দিকে নজর রেখেই খেলতে হবে সোসিয়াদাদের বিপক্ষে।

আরআর/জেএইচ /এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।