ফিফা প্রেসিডেন্টের বিরুদ্ধে ঘুষের অভিযোগ!


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ০৬ এপ্রিল ২০১৬

ফিফা`র দুর্নীতি নিয়ে গত বছর থেকেই নানা আলোচনা-সমালোচনায় মুখর বিশ্ব ক্রীড়াঙ্গন। দুর্নীতির দায়ে ফিফা থেকে বিদায় নিয়েছেন সেফ ব্লাটার, প্লাতিনির মত প্রভারশালীরা। এরপর নতুন করে সাজানোর পরিকল্পনা নিয়ে প্রেসিডেন্ট হন জিয়ান্নি ইনফান্তিনো। এবার তার বিরুদ্ধেই উঠলো দুর্নীতি কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ।   

পানামার আইনি প্রতিষ্ঠান মোওস্যাক ফনসেকার ১১ মিলিয়ন গোপন নথি ফাঁস হওয়ার পর থেকে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। ফাঁস হওয়া নথিতে যাদের নাম উঠে এসেছে তাদের মধ্যে বেশিরভাগই বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। এবার যোগ হলো ফিফা প্রেসিডেন্টের নাম। ফাঁস নথিতে বলা হচ্ছে, ২০০৬ সালে উয়েফার ডিরেক্টর থাকাকালে উৎকোচের (ঘুষ) বিনিময়ে অনৈতিকভাবে একটি চুক্তি সম্পন্ন করেন ইনফান্তিনো। দুই ব্যবসায়ী হুগো ও মারিয়ানো জিনকিসকে নাকি প্রায় তিনগুণ দামে উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিভি স্বত্ব দিয়েছিলেন বর্তমান ফিফা প্রেসিডেন্ট।

তবে এমন অভিযোগ প্রত্যাখ্যান করছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দাবি, উন্মুক্ত টেন্ডার প্রক্রিয়ায় সম্পূর্ণ সচ্চতার মাধ্যমেই সর্বোচ্চ নিলাম ডাকে টিভি স্বত্ব বিক্রি করা হয়েছিল। এদিকে, বিবিসি’কে দেওয়া সাক্ষাৎকারে ফিফার একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ফিফার গভর্নিং বডির ইথিক্সস কমিটি দ্বারা এ চুক্তিটির বিষয়ে তদন্ত হওয়া উচিৎ।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।