এক বছরে ক্যারিবীয়দের তিনটি বিশ্বকাপ


প্রকাশিত: ০৭:১৭ পিএম, ০৩ এপ্রিল ২০১৬

শুরুটা করেছিল ওয়েস্ট ইন্ডিজের যুবারা। মিরপুরের মাঠে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ফাইনালে শক্তিশালী টুর্নামেন্টের হট ফেভারিট ভারতকে হারিয়ে শিরোপা জিতে নেয় তারা। এ যেন রূপ কথার শুরু।  উপমহাদেশ থেকে তিন তিনটি বিশ্বকাপ জিতে নিল ক্যারিবিয়ানরা।

যুবাদের পর দ্বিতীয় শিরোপাটা আসে তাদের নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। এবারও হট ফেভারিট টানা তিন বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়েই শিরোপা জিতে নেয় তারা। টুর্নামেন্ট জুড়ে অধিনায়ক স্ট্যাফানি টেইলরের অলরাউন্ড নৈপুণ্যের সঙ্গে ফাইনালে হেইলি ম্যাথুজের দুর্দান্ত পারফরম্যান্সে জয় তুলে নেয় তারা।

আর শেষটা শিল্পীর নিপুণ হাতে দারুন ফিনিসিং এনে দেন গেইল-ব্রাভোরা। ইংল্যান্ডকে চার উইকেটে হারিয়ে দারুন জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। কলকাতার ইডেন গার্ডেনসে শেষ নাটকীয়তায় শেষ চার বলে চারটি ছক্কা মেরে জয় এনে দেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে এদিন জয়ের মুল নায়ক ছিলেন ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের নায়ক মারলন স্যামুয়েলসই।

অথচ এক সময় ক্রিকেট বিশ্ব শাসন করতো ওয়েস্ট ইন্ডিজই। ভিভ রিচার্ডস, ক্লাইভ লয়েড, ডেস্মন্ড হেইন্স, গর্ডন গ্রিনিজদের ওয়েস্ট ইন্ডিজ ছিল বিশ্ব সেরা। প্রথম দুই ওয়ানডে বিশ্বকাপ জয়ীও তারা। ক্যারিবিয়ানদের সে দিন এখন আর নেই। প্রায় এক দশক ধরেই সেরা তারকাদের হারিয়ে ধুঁকছে তারা। কিন্তু এ বছর যে সেই স্বর্নালী দিন ফিরিয়ে আনলেন স্যামি-স্যামুয়েল-গেইলরা।  

আরটি/এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।