মাশরাফিদের বিশাল গ্যাপ পূরণে তৎপর বিসিবি


প্রকাশিত: ০২:৫৬ পিএম, ২৯ মার্চ ২০১৬

গত নভেম্বর থেকে টানা ব্যস্ততার মধ্য দিয়ে কাটলো বাংলাদেশের ক্রিকেট। দু’দফা জিম্বাবুয়ে সফর, এর মাঝে বিপিএল গেলো। এরপর খেললো এশিয়া কাপ টি-টোয়েন্টি। সর্বশেষ ভারত থেকে খেলে এলো টি-টোয়েন্টি বিশ্বকাপ। নিঃশ্বাস ফেলারও যেন ফুরসত ছিল না বাংলাদেশের ক্রিকেটারদের।

তবে বিশ্বকাপ থেকে ফিরে আসার পর হঠাৎই বিশাল একটা সমযের জন্য বেকার হয়ে পড়ছে বাংলাদেশের ক্রিকেটাররা। মুস্তাফিজ আর সাকিব হয়তো খেলতে যাবেন আইপিএল। এছাড়া বাকি ক্রিকেটারদের আরেকটি সিরিজ কিংবা আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য অপেক্ষা করতে হবে সেই আগস্ট পর্যন্ত। অথ্যাৎ এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত বিশাল একটি সময়ের ফাঁদে পড়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট।

আগস্টে ভারত সফর করার কথা রয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। সফরে একটি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে। সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজও আয়োজন হওয়ার সম্ভাবনা রয়েছে ভারতে। এরপর ঘরের মাঠে অক্টোবরে মাশরাফিরা মোকাবেলা করবে ইংল্যান্ডকে। যেখানে দুটি টেস্ট এবং তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার কথা রয়েছে। এরপর নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ সফর করবে নিউজিল্যান্ডে। যেখানে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে।

এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত এই সময়টাকে কাজে লাগানোর জন্য বিসিবি চেষ্টা করছে শ্রীলংকাকে রাজি করাতে, যেন তারা বাংলাদেশে এসে একটি সিরিজ খেলতে রাজি হয়। কারণ এই সময়ের মধ্যে শ্রীলংকারও আপাতত কোন সফর কিংবা সিরিজ নেই। তাদেরও হাতে রয়েছে ফাঁকা সময়। সুতরাং, খুব সম্ভাবনা রয়েছে বাংলাদেশে এসে শ্রীলংকার একটি সিরিজ খেলার। লংকানদের সঙ্গে সম্ভাবনা রয়েছে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার। এর সঙ্গে যোগ হতে পারে ওয়ানডে সিরিজও।

যদি সত্যি সত্যি শ্রীলংকা এই সময়ের মধ্যে না আসে, তাহলে বিসিবিও ভিন্ন একটি পরিকল্পনা নিয়ে রেখেছে। ক্রিকেটারদের ব্যস্ত রাখতে হবে। তাদেরকে বসিয়ে রাখলে পারফরম্যান্সে মরিচা পড়ে যাবে। এ কারণে বিসিবি পরিকল্পনা করছে, শ্রীলংকা না এলে তারা ঢাকা প্রিমিয়ার লিগও সময়মত শুরু করবে না। এ সময়ের মধ্যে জাতীয় দল এবং ‘এ’ দলের মধ্যে একটি সিরিজ আয়োজনের চেষ্টা করবে বিসিবি। তাতে অন্তত আন্তর্জাতিক আবহাওয়ায় খেলার মধ্যে থাকতে পারবে ক্রিকেটাররা।

শুধু তাই নয়, বিসিবি আবার চেষ্টা করছে আগস্টে ভারত সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৭ ম্যাচের একটি ওয়ানডে সিরিজ আয়োজনের। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এই সিরিজটির।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।