ব্যাটিংয়ে শীর্ষে তামিম বোলিংয়ে নবী


প্রকাশিত: ০১:৫৬ পিএম, ২৯ মার্চ ২০১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সমাপ্তিটা হয়েছে দুঃস্বপ্নেরই। শেষ ম্যাচে খুব বাজেভাবে হেরেছে নিউজিল্যান্ডের কাছে। আগের তিন ম্যাচেও হার। সুখস্মৃতি বলতে বাছাই পর্বের পারফরম্যান্স আর ভারতের বিপক্ষে পুরো ম্যাচের দুর্দান্ত খেলা। যদিও শেষ মুহূর্তের চাপে ১ রানে হারতে হয়েছিল বাংলাদেশকে। সুপার টেন পর্বে বাংলাদেশই একমাত্র দেশ যারা একটি ম্যাচও জিততে পারেনি। যেখানে আফগানিস্তানের মত দল জিতেছে একটি ম্যাচ।

দলীয় সাফল্য না পেলেও ব্যাক্তিগত সাফল্যে অনেকেই উজ্জ্বল ছিলেন এই বিশ্বকাপে। ব্যাট হাতে তামিম ছিলেন অসাধারণ পারফরমার। বল হাতে তো মুস্তাফিজ পুরো বিশ্বেরই নজর কেড়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষেই ২২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। সাকিবও ভালো বোলিং করেছেন। যে কারণে বিশ্বকাপের সুপার টেন পর্ব শেষে দেখা যাচ্ছে- এই পর্বের সেরা বোলার মুস্তাফিজুর রহমান। ৩ ম্যা্চ খেলেই নিয়েছেন ৯ উইকেট। বাছাই পর্বসহ বিশ্বকাপের সবগুলো ম্যাচ খেলতে পারলে এই সংখ্যাটা কত হতে পারতো, তা সহজেই অনুমেয়।

Nabi

বাছাই পর্ব এবং সুপার টেন পর্ব মিলিয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ নামটি কিন্তু তামিম ইকবালেরই। ৬ ম্যাচ খেলে ২৯৫ রান নিয়ে সবার ওপরে রয়েছেন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার। এর মধ্যে সর্বোচ্চ অপরাজিত ১০৩ রান। একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চরি রয়েছে তার নামের পাশে। বিশ্বকাপে এক ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ রানও তামিমের। দ্বিতীয় স্থানে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ। ৭ ম্যাচে তার রান ২২২।  ১৮৪ রান নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি।

বোলারদের তালিকায় সবার শীর্ষে রয়েছেন আফগান বোলার মোহাম্মদ নবী। ৭ ম্যাচ খেলে আফগান তারকা ক্রিকেটারের উইকেট সংখ্যা ১২টি। সেরা পারফরম্যান্স ২০ রানে ৪ উইকেট। দ্বিতীয় স্থানে রয়েছেন আরেক আফগান বোলার রশিদ খান। তার উইকেট ১১টি। ১০ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৭ ম্যাচ খেলেছেন তিনিও। মাত্র ৩ ম্যাচ খেলে ৯ উইকেট নিলেন মুস্তাফিজুর রহমান।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।