শেষ ম্যাচে জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ


প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ২৫ মার্চ ২০১৬

টানা তিন ম্যাচ জিতে দারুণ ফুরফুরে মেজাজে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের আসরে প্রথম দল হিসাবে নিশ্চিত করেছেন সেমিফাইনাল। অপরদিকে ঠিক যেন বিপরীত চিত্র বাংলাদেশ শিবিরে। টানা তিন ম্যাচ হেরে ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে তারা। তাই শেষ ম্যাচটা মাশরাফিদের জন্য নিচক আনুষ্ঠানিকতা। শনিবার কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে আনুষ্ঠানিকতার ম্যাচ শক্তিশালী নিউজিল্যান্ডের মোকাবেলা করবে বাংলাদেশ।

প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হারে বাংলাদেশ দল। তবে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ লড়াই করে তারা। তিন উইকেটে হারলেও অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দিয়ে প্রশংসাই কুড়ায় টাইগাররা। তবে সবচেয়ে বড় ক্ষতটা পায় তারা পরের ম্যাচে ভারতের বিপক্ষে ১ রানে হেরে। পুরো ম্যাচ নিয়ন্ত্রণে রেখে শেষ তিন বলে তিন উইকেট হারিয়ে অবিশ্বাস্যভাবে ভারতকে জয় উপহার দেয় মাশরাফিরা। ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার পাশাপাশি কোটি বাংলাদেশির হৃদয় ভাঙে তারা। তবে শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে সে ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চায় মাশরাফি-সাকিবরা।

সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়েই ভারত এসেছিলো বাংলাদেশ; কিন্তু ভারতের কাছে হৃদয় বিদারক হারে সেই স্বপ্নটা ধুলিসাৎ হয়ে যায় টাইগারদের। ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি গুরুত্ব অনেক কমে গিয়েছে। যদিও শেষ ম্যাচ জিতে নিজেদের ফিরে পেতে চায় বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চেষ্টা করবো সামনের ম্যাচটায় আমাদের সেরা খেলাটা খেলার। যদি সুযোগ থাকে ম্যাচটা জেতার। আমি আশা করি সামনে এমন আরও ভালো কিছু থাকবে।’

অপরদিকে এবারের বিশ্বকাপে দারুণ ফর্মে আছে কিউইরা। টি-টোয়েন্টি বিশ্ব রাংকিংয়ে ১ নম্বর দল ও স্বাগতিক ভারতকে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করে তারা। এরপর প্রতিবেশি দেশ অস্ট্রেলিয়াকে হারানোর পর উপমহাদেশের আরেক শক্তিধর দেশ পাকিস্তানকেও হারায় ব্ল্যাক ক্যাপসরা। তাই এ ম্যাচটিতে জয় পাওয়া টাইগারদের জন্য ভীষণ দুঃসাধ্য একটি কাজ হবে। তার উপর দুর্দান্ত ফর্মে রয়েছেনই স্পিনার ইশ সোধি ও মিচেল সান্তনার। যদিও দেয়ালে পিঠ থেকে যাওয়া টাইগাররা মরীয়া অন্তত একটি জয় নিয়ে দেশে ফেরার জন্য। তাই নিজেদের সেরাটা খেলতে পারলে ভালো কিছুই হতে পারে।

বাংলাদেশের জন্য তাই শেষ ম্যাচটিও কঠিন পরীক্ষাই হবে। যদিও টাইগারদের সমীহ করছেন ইশ সোধি। শুক্রবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এ ম্যাচটিও তাদের জন্য সহজ হবে না। সোধি বলেন, ‘সত্যি বলতে, যখনই আমরা এসব কন্ডিশনে খেলেছি তারা খুব ভালো প্রতিপক্ষ হয়েছে। শেষ ম্যাচটাই বুঝিয়ে দিচ্ছে তারা কত শক্তিশালী দল এসব কন্ডিশনে। ভারতের মতো দলের সঙ্গে ম্যাচটা ক্লোজ করেছিল। আমি মনে করি না, কেউ তাদের হালকাভাবে নিবে। আমাদের আবার শুরু করতে হবে, কন্ডিশনে মানিয়ে নিতে হবে ‘ দলগত ছন্দ থাকায় অপরাজিত থেকেই সেমিতে যেতে চায় কিউইরা।

দুই দলের অতীত লড়াইয়ের ফলাফলও নিউজিল্যান্ডের পক্ষেই। তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সবকটিই জিতেছে কিউইরা। তবে বাংলাদেশের মাটিতে টানা দুইবার ওয়ানডেতে হোয়াইটওয়াশ করার সুখস্মৃতি রয়েছে টাইগারদের। যদিও এবার লড়াইটা ভারতের মাঠে। তার উপর ভারতীয় উপমহাদেশের কন্ডিশনটা এবার তারা ভালোভাবেই বুঝতে পেরেছে। তবে দিনে দিনে উন্নতি করছে বাংলাদেশ দলও। আগের ম্যাচগুলোর ভুল থেকে শিক্ষা নিয়ে এ ম্যাচ ভালো খেলার প্রত্যয় প্রকাশ করেছেন অধিনায়কও। তাই এ ম্যাচে একটি ভালো লড়াই দেখতে পাবে বিশ্বাস ক্রিকেট ভক্তদের।

আরটি/আইএইচএস/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।