শাহবাগ চত্বর যেন হাসপাতালের আইসিইউ: শত শত বোবা দর্শক রোগী!


প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১৯ মার্চ ২০১৬

রাত সাড়ে ৯টা। শাহবাগ চত্বরের জায়ান্ট স্ত্রিনে ভারত-পাকিস্তান খেলা চলছে। শাহবাগ পাবলিক লাইব্রেরি থেকে শুরু করে জাতীয় জাদুঘর হয়ে শাহবাগ মোড়ের ওভারব্রিজ পর্যন্ত গোটা রাস্তা ও আইল্যান্ডে উপচেপড়া দর্শকের ভিড়। কিন্তু দর্শকের মুখে রা নেই। হঠাৎ করে কেউ সেখানে উপস্থিত হলে অবস্থা দৃষ্টিতে শাহবাগ চত্বরকে হাসপাতালের আইসিইউ আর সাড়া-শব্দহীন শত শত দশর্ককে মুমূর্ষু রোগী বলে ভুল করতে পারেন!

অন্য সময় হলে ভারত-পাকিস্তানের খেলা মানেই বাংলাদেশি দর্শকদের দু’দলে বিভক্ত হয়ে হৈচৈ চেচামেচি করে গোটা শাহবাগ চত্বর মাতিয়ে রাখার প্রতিযোগিতা চলতো। কিন্তু আজকের চিত্র ছিল সম্পূর্ণ ব্যতিক্রম।

"
পান সিগারেট বিক্রেতা, দিনমজুর, ফুল বিক্রেতা, ব্যবসায়ী, ছাত্র, চাকরিজীবী সব দর্শক আজ নীরবতা পালন করে বাংলাদেশ দলের নির্ভরযোগ্য বোলার তাসকিন আর আরাফাত সানির বোলিং অ্যাকশন অবৈধ চিহ্নিত করে নিষিদ্ধ করায় আইসিসি তথা ভারতের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়েছে।

সবার মুখে এক কথা বাংলাদেশ যেন বিশ্বকাপে ভালো করতে না পারে সেজন্য আইসিসি বাংলাদেশের দুই বোলারকে নিষিদ্ধ করেছে। কেউ বলছে পাকিস্তান ১৯৭১ সালে একবার বাংলাদেশের বিরোধিতা করেছে আর ভারত এখন প্রতিনিয়ত বাংলাদেশের ক্ষতি করছে!

"
রাত ৮টায় খেলার নির্ধারিত সময় থাকলেও বৃষ্টির কারণে খেলা শুরু হয় রাত ৯টায়। খেলা শুরুর আগে ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চন ও ভারতীয় দলের এককালের ক্রিকেট সেনসেশন শচীন টেন্ডুলকারকে মাঠে দেখা গেলেও তা নিয়ে দর্শকদের কোনো উচ্ছ্বাস নেই।

ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র এমদাদ খেলা শুরু হওয়ার আগে এ প্রতিবেদককে বলেন, আজ আমি পাকিস্তানকে সাপোর্ট করবো, এটা নয় যে পাকিস্তানকে ভালোবেসে সাপোর্ট করছি বলতে পারেন ভারতের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করতে এ সাপোর্ট করা।

"
ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ছাত্র আশিক ভারতের ওপর মহাক্ষেপা। কেন পাকিস্তানকে সাপোর্ট করছেন এ কথা বলতেই তেলে বেগুনে জ্বলে উঠে বললেন, আরে পাকিস্তান তো ৭১ সালে বাংলাদেশের একবার ক্ষতি করছে আর ভারত তো এখন সব ক্ষেত্রে বাংলাদেশের ক্ষতি করছে। দেখলেন না আজ তাসকিন আর আরাফাত সানি যেন বিশ্বকাপে না খেলতে পারে সেজন্য গিরিঙ্গি করে আইসিসিকে দিয়ে বাদ দিয়েছে। পাকিস্তান দলকে নীরব সমর্থন করলেও তাদের খেলায় শাহবাগের শত শত দর্শক হতাশ হয়েছে।

এমইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।