আরেকটি অর্ধশতকের সামনে দাঁড়িয়ে ক্যাপ্টেন মাশরাফি


প্রকাশিত: ১১:১১ পিএম, ১৮ মার্চ ২০১৬

আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি -এই তিন ফরমেট মিলিয়ে অধিনায়ক হিসেবে আগামী সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাচ্ছেন তিনি। অধিনায়ক হিসেবে দারুণ সফল নড়াইল এক্সপ্রেস নিজে এটিকে একটি বড় অর্জন হিসেবেই দেখছেন।

সাফল্যের হার বিবেচনা করলে তাকে নিঃসন্দেহে বাংলাদেশ তো বটেই, বিশ্ব ক্রিকেটে অন্যতম সফল অধিনায়ক বলা যায়। তার নেতৃত্বে এ যাবত ২৮টি ওয়ানডে, ২০টি টি-টোয়েন্টি ও ১টি টেস্ট খেলেছে বাংলাদেশ।

মাশরাফি প্রথম অধিনায়কত্ব পেয়েছিলেন ২০০৯ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে। কিন্তু অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমেই ইনজুরির কারণে দল থেকে ছিটকে পড়েন তিনি। সেটিই ছিল তার অধিনায়ক হিসেবে খেলা একমাত্র এবং নিজের খেলা এখন পর্যন্ত শেষ টেস্ট। অবশ্য সেই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ। তাই অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে তার সাফল্যের হার শতকরা ১০০ ভাগ।

এরপর দীর্ঘদিন ইনজুরির সাথে লড়াই করে দলে ফেরেন তিনি। ২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট যখন হারের বৃত্তে ঘুরছে, তখন আবারও অধিনায়কত্ব দেওয়া হয় মাশরাফিকে। এ যাত্রায় টেস্ট না খেলায় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব পান তিনি এবং এরপরই রাতারাতি বেমালুম পাল্টে যায় বাংলাদেশ ক্রিকেটের অবস্থা।

দ্বিতীয় দফায় অধিনায়কত্ব পাওয়ার পর জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলা ৫টি ওয়ানডে সিরিজের সবগুলোতেই জিতিয়েছেন বাংলাদেশকে। এছাড়াও ২০১৫ বিশ্বকাপে তার নেতৃত্বেই প্রথম বারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে টাইগাররা। তার নেতৃত্বে এখনও কোন দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ হারেনি বাংলাদেশ। জাতীয় দলের অধিনায়কত্ব করা ২৮টি ওয়ানডের ২০টিতে জিতেছে। এক্ষেত্রে তার সাফল্যের হার ৭১ দশমিক ৪২ ভাগ।

গত বছর টেস্ট ও ওয়ানডেতে দারুণ পারফর্ম করলেও ক্রিকেটের সবচেয়ে ছোট ফরমেটে তেমন সাফল্য ছিল না টাইগারদের। এখানেও এ বছর মাশরাফির নেতৃত্বেই ভালো করতে শুরু করেছে টাইগাররা। সদ্য সমাপ্ত এশিয়া কাপ টি-টোয়েন্টিতে রানার্সআপ এবং দাপটের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের এর সুপার টেনে উত্তরণ এই সাফল্যেরই প্রমাণ। পাকিস্তানের বিপক্ষে সুপার টেনের প্রথম ম্যাচে হেরে গেলেও ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত টাইগারদের শরিরি ভাষায়। মাশরাফির নেতৃত্বে খেলা ২০টি টি-টোয়েন্টি ম্যাচের ৯টি তে জয় ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে বাংলাদেশের। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে তার সাফল্যের হার ৪৭ দশমিক ৩৬ ভাগ।

আগামী ২১ মার্চ (সোমবার) ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার টেনে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। যা কিনা অধিনায়ক হিসেবে মাশরাফির অর্ধশত আন্তর্জাতিক ম্যাচ। সতীর্থরা কী পারবেন ‘নেতার’ প্রতি শুভেচ্ছা স্বরূপ তাকে একটি জয় উপহার দিতে?

লেখক পরিচিতি: কম্পিউটার প্রকৌশলী

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।