ভারত-পাকিস্তান ম্যাচের এক ঘণ্টা দেখবে না দর্শকরা


প্রকাশিত: ০৩:০৪ পিএম, ১৮ মার্চ ২০১৬

ব্যতিক্রমী এক আন্দোলনের নাম `আর্থ আওয়ার`। পরিবেশবাদী সংগঠন ওয়ার্ল্ড লাইফ ফান্ড ফর নেচারের (ডব্লিউব্লিউএফ) উদ্যোগে ২০০৭ সালে এ কর্মসূচির সূচনা। জলবায়ু পরিবর্তন এবং প্রকৃতি রক্ষায় সচেতনতা সৃষ্টির প্রয়াসেই এক ঘণ্টা বিদ্যুতের আলো নিভিয়ে রাখার কর্মসূচি পালন করে ডব্লিউব্লিউএফ। অস্ট্রেলিয়ার সিডনিতে সূচনা হলেও, এখন বিশ্বের বিভিন্ন দেশে এই কর্মসূচি পালন করা হয়।

শনিবার (আগামীকাল) প্রায় দেড় শরও বেশি দেশে ‘ডব্লিউডব্লিউএফ’ বা ‘ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারে’র আহ্বানে এই ‘আর্থ আওয়ার’ (বিদ্যুত অফ করে রাখা) পালিত হবে বিভিন্ন দেশের স্থানীয় সময় রাত ৮:৩০ থেকে ৯:৩০ মিনিট পর্যন্ত।

এদিকে শনিবার বিশ্বকাপের মূল পর্বে মহারণে মুখোমুখি হচ্ছে দুই চির প্রতিদ্বন্দ্বি ভারত এবং পাকিস্তান। এই ম্যাচটিকে কেন্দ্র করে সারা বিশ্বজুড়ে শুরু হয়েছে এক অন্যরকম উম্মাদনা। তবে এমনই এক পরিস্থিতিতে দর্শকদের জন্য রয়েছে দু:সংবাদ। `আর্থ আওয়ার`র কারণে এক ঘন্টা ভারত-পাকিস্তানের ম্যাচ না দেখারই সম্ভাবনা দেখা দিয়েছে তাদের সামনে।

কলকাতার ইডেন গার্ডেন্সে ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় সাড়ে সাতটায় (বাংলাদেশ সময় রাত ৮টা)। পরে `আর্থ আওয়ার` এর কারণে ভারতীয় সময় সাড়ে আটটা থেকে সাড়ে নয়টা (বাংলাদেশ সময় ৯টা থেকে ১০টা) পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। ফলে ওই এক ঘন্টা খেলা দেখতে পারবেন না টিভির দর্শকরা।

আরএ/আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।