১৬০-১৭০ হলে ভিন্ন কিছু হত : মাশরাফি


প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ১৬ মার্চ ২০১৬

টি-টুয়েন্টি বিশ্বকাপের মাধ্যমে ২৬ বছর পর কলকাতার ইডেন গার্ডেনে খেললো বাংলাদেশ। তবে সুপার টেনে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৫৫ রানে হেরে ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে পারলো না টাইগাররা। ম্যাচে নিজেদের পরিকল্পনাগুলো ঠিকমত কাজে লাগাতে না পারাতেই এমনটা হয়েছে মনে করেছেন মাশরাফি বিন মর্তুজা। একইসঙ্গে টার্গেটটা যদি ১৬০-১৭০ হত তাহলে ভিন্ন কিছু হতে পারত বলে বললেন টাইগার অধিনায়ক।
 
প্রথমে টস হেরে আগে বোলিং-এ নামা। এরপর শুরুতেই পাকিস্তানের মারমুখী ব্যাটিং-এর সামনে দিশেহারা হয়ে যাওয়া। এত কিছুর পরও আরাফাত সানির মাধ্যমে দারুণভাবে ম্যাচে ফিরে বাংলাদেশ। কিন্তু ধীরে ধীরে হাত থেকে ম্যাচ ছিটকে যায় টাইগারদের। কারণ আগে ব্যাট করে ৫ উইকেটে ২০১ রান করে ফেলে পাকিস্তান। তাতে ম্যাচে চালকের আসনে বসে পড়ে পাকিস্তান।

মাশরাফি বলেন, অবশ্যই পাকিস্তান বেশি রান করে ফেলেছিল। আমরা ছয় ওভার থেকে খেলাটা ধরতে পারিনি। যে অ্যাটাকগুলো করেছে সেগুলোতে ওরা সাফল্য পেয়েছে। পরবর্তীতে আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারিনি।

টস জিতে প্রথমে ব্যাট করার পরিকল্পনাও ছিল বাংলাদেশের। মাশরাফি জানান, জানি না টস কতটা গুরুত্বপূর্ণ ছিল। উইকেট খুব পরিবর্তন হয়নি। আমরা ১৪৫ এর মত করেছি। আমি আগেও বললাম ১৬০-১৭০ এর মত হলে তা চেজ করা যেত। এ রকমই উইকেট ছিল। আমরাও তো পরিকল্পনা করেছিলাম আগে ব্যাটিং করতে। যদি ওটা হত তাহলে তো ভিন্ন কিছু হতো।

এমন হারে সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, গ্রুপে অন্য চারটি দল এসেছে সেমিফাইনাল বা ফাইনাল খেলতে। আমরা তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার আশা করেছি। দুভার্গ্যবশত আমাদের যে খেলাটা খেলার কথা ছিল সেটার কিছুই কাজ করতে পারিনি। আমাদের জন্য কঠিন ও ভিন্ন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ভারত ও নিউজিল্যান্ড খুবই ভালো ফর্মে আছে। ভারত শেষ ১২ ম্যাচের ১০টিই জিতেছে। অস্ট্রেলিয়া তো সবসময়ই কঠিন দল। আমাদের জন্য তিনটা তিন ধরনের পরিস্থিতি অপেক্ষা করছে।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।