ইডেনে ২৫ বছর পর বাংলাদেশ


প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৪ মার্চ ২০১৬
কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়াম

সর্বশেষ ২৫ বছর আগে কলকাতার ইডেন গার্ডেনে খেলেছিল বাংলাদেশ ক্রিকেট দল। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর। সেবার এশিয়া কাপ আসর হয়েছিল ভারতে। ২৫ বছর কেটে গেছে, আইসিসির সহযোগী সদস্য দেশ থেকে বাংলাদেশ এখন টেস্ট খেলুড়ে একটি দেশ। অংশগ্রহণ করেছে পাঁচটি ওয়ানডে বিশ্বকাপ এবং পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এই ২৫ বছরে অনেক উত্থান-পত্তন হয়েছে বাংলাদেশের। যে দলটি সেদিন ইডেনে খেলেছিল সেই বাংলাদেশ আর এখনকার বাংলাদেশের মধ্যে আকাশ পাতাল পার্থক্য। এই বাংলাদেশ এখন ম্যাচের পর ম্যাচ জিতে, বড় বড় দলের বিপক্ষে সিরিজ জিতে। আর তাইতো ২৫ বছর পর অন্য এক বাংলাদেশকে বরণ করে নিতে প্রস্তুত কলকাতার ইডেন গার্ডেন।

নিজেদের টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে অনেক দেশ সফর করেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে কিন্তু কখনো বাড়ির পাশের দেশটিতে খেলতে পারেনি বাংলাদেশ। তবে এর জন্য প্রতিবেশী দেশ ভারতই দায়ী। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর কখনো বাংলাদেশকে খেলার জন্য আহ্বান জানায়নি ভারত।

তবে ২৫ বছর আগে ইডেন গার্ডেনে বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ৭১ রানে হেরেছিল কিন্তু দিনটিকে স্মরণীয় করে রেখেছিলেন বর্তমান ধারাভাষ্যকার আতহার আলী খান। সেদিন তিনি অসাধারণ একটি ইনিংস খেলেছিলন। ৯৫ বলে ৭৮ রানের সেই ইনিংসটির জন্য সেদিন বিজিতের দলে থেকেও তাকে ম্যাচ সেরার পুরস্কারটি তুলে দিয়েছিলেন বিচারকেরা।

আগামী বুধবার (১৬ মার্চ) টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টেনে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে মাশরাফি-তামিম-সাকিবরা। আইপিএলের কল্যাণে মাশরাফি আর সাকিবের হয়তো ইডেনের পূর্ব অভিজ্ঞতা আছে।

কিন্তু বাংলাদেশের হয়ে বাংলাদেশের জার্সি পড়ে ইডেনের মাঠে জাতীয় সংগীত গাওয়া এবং খেলার অভিজ্ঞতা এই প্রথম হবে তাদের। মাশরাফি-সাকিবদের সঙ্গে আতহারও ফিরবেন ইডেনে, ধারাভাষ্যকার হিসেবে। আর নিশ্চয় ২৫ বছর আগের স্মৃতিচারণ করবেন তিনি।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।