এবার শুরু হচ্ছে বিশ্বকাপের মূল আকর্ষণ


প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১৪ মার্চ ২০১৬

বাছাই পর্ব শেষ। এবার শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আকর্ষণ। এবার সবারই নজর থাকবে, যে কারা হবে এবারের আসরের চ্যাম্পিয়ন। গতবার চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। মূল পর্বের শুরুতেই মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের হট ফেভারিট ভারত এবং শিরোপার অন্যতম দাবিদার নিউজিল্যান্ড।

কেন উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টিতে ভালোই খেলছে নিউজিল্যান্ড। সাম্প্রতিক কিছু পারফরম্যান্স বিচার-বিবেচনা করলে তাদেরকে কোনোভাবেই পিছিয়ে রাখা যায় না। বেশ কয়েকজন ব্যাটসম্যান রয়েছেন দুর্দান্ত ফর্মে। তারা যেকোনো সময় ম্যাচের গতি পরিবর্তন করে দিতে পারে।

ভারতীয় দলটিও সাম্প্রতিক সময়ে রয়েছে দুর্দান্ত ফর্মে। সর্বশেষ কয়েকটি সিরিজ এবং টুর্নামেন্টে টানা ভালো করছে দলটি। এশিয়া কাপ জিতেছে। অস্ট্রেলিয়া গিয়ে তাদেরকেই ৩-০ ব্যবধানে হারিয়ে এসেছে। সুতরাং, নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচটাই সব ক্রিকেটপ্রেমীর আকর্ষণ টেনে নেবেন, তাতে কোনো সন্দেহ নেই।

শুধু উদ্বোধনী ম্যাচই নয়, এবারের বিশ্বকাপে আমার চোখে মোস্ট ফেভারিট হচ্ছে ভারতই। চ্যাম্পিয়ন হওযার সুযোগ তাদেরই বেশি। তবে চোখ রাখতে হবে উইলিয়ামসনের প্রতিও। আগামী ১০-১২ বছরের জন্য হয়তো বা আমরা নিউজিল্যান্ডের অধিনায়ককে পেয়ে গেলাম। স্টিফেন ফ্লেমিংয়ের পর দীর্ঘ সময়ের জন্য আরেকজন অধিনায়ক হয়তো আমরা পেয়ে গেলাম। কেন উইলিয়ামসের জন্য টি-টোয়েনিট বিশ্বকাপটা খুবই গুরুত্বপূর্ণ। বলা যায় তার জন্য পরীক্ষার মঞ্চ।


সব মিলিয়ে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটিতে লড়াই হবে। দু’দলই রয়েছে ফর্মের শিখরে। তবে, আমি ব্যক্তিগতভাবে বলবো, ভারতই হট ফেভারিট। নিজেদের মাঠ, দর্শকরা পক্ষে- এমনকি এ মাঠের উইকেটটাও ভারতের জন্য পুরোপুরি প্রস্তুত রাখতে আইসিসি নির্দেশ দিয়েছে ফেলেছে। রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো ব্যাটসম্যান রয়েছে। ধোনির মতো গ্রেট ফিনিশার রয়েছে। ম্যাচ উইনার হিসেবে নিজের হারানো ফর্মটা সর্বশেষ সুতরাং, তাদের ফেভারিট না বলেও উপায় নেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ৫ আসরের এখনো পর্যন্ত কোনো স্বাগতিক দল শিরোপা জিততে পারেনি। এবার আমার মনে হয়, টি-টোয়েন্টির ক্ষেত্রে এ অপবাদ ঘুচে যাবে। ভারতের পর সবচেয়ে শক্তিশালী বলবো দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজকে। দু’দলেই টি-টোয়েন্টি স্পেশালিস্ট ক্রিকেটারে ঠাসা। এরপর আছে অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ডও। ফলে শিরোপা দাবিদার বলা যেতে পারে তাদেরকেও।

লেখক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।