টি-টোয়েন্টিতে হাজারি ক্লাবে তামিম


প্রকাশিত: ০২:৩৫ পিএম, ১৩ মার্চ ২০১৬

তামিম না সাকিব। কে কাকে ছাড়িয়ে যাবেন, এই প্রতিযোগিতাই ছিল যেন বাংলাদেশ দলের মধ্যে। তবে দুই বন্ধুর প্রতিযোগিতায় জিতে গেলেন তামিম ইকবালই। প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক হাজার রান করলেন তামিম ইকবাল। ওমানের বিপক্ষে ইনিংসের পঞ্চম ওভারে লালচিতাকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে হাজার রান পূর্ণ করে ফেললেন বাংলাদেশ দলের এই ড্যাশিং ওপেনার।

ওমানের বিপক্ষে তামিম মাঠে নেমেছিলেন ৯৮৯ রান নিয়ে। অর্থাৎ আর মাত্র ১১ রান হলেই প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে পূরণ করে ফেলার কথা এক হাজার রান। হতাশ করেননি বাংলাদেশের ড্যাশিং ওপেনার।

প্রতিযোগিতা ছিল সাকিবের সঙ্গে। টি-টোয়েন্টিতে সাকিব আল হাসান ৪৯ ম্যাচ খেলে করেছেন ৯৯৭ রান। তার ব্যাটিং স্ট্রাইক রেট ১২১.৬১ এবং তার ব্যাটিং গড় ২৩.১৬। টি-টোয়েন্টি ফরম্যাটে তার ৫টি হাফ সেঞ্চুরি রয়েছে। এক ম্যাচে সর্বোচ্চ ৮৪ রান করেছিলেন ২০১২ সালে শ্রীলঙ্কাতে অনুষ্ঠিত বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে।

অপরদিকে টি-টোয়েন্টিতে তামিম ইকবাল ৪৭ ম্যাচ খেলে করেছেন ৯৮৯ রান। তার ব্যাটিং স্ট্রাইক রেট ১১১.৮৭ এবং তার ব্যাটিং গড় ২২.৪৭। টি-টোয়েন্টিতে ৪টি হাফ সেঞ্চুরি করেছিলেন। এক ম্যাচে সর্বোচ্চ ৮৮ রান করেছিলেন ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এবার এসব হিসাব-কিতাবকেই পেছনে ফেলে দিলেন তামিম। হাজার রানের মাইলফলক তো পার হলেনই, সঙ্গে গড়ে ফেললেন বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরির রেকর্ড। একই সঙ্গে ২৫তম ব্যাটসম্যান হিসেবে বিশ্ব টি-টোয়েন্টিতে হাজার রান সংগ্রহকারী হলেন তিনি।

আইএইচএস/এবিএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।