জিম্বাবুয়েকে বিদায় করে মূল পর্বে আফগানিস্তান


প্রকাশিত: ০১:১০ পিএম, ১২ মার্চ ২০১৬

এই ম্যাচটাও ছিল এক অঘোষিত ফাইনাল। যে জিতবে সেই উঠে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে। এই অঘোষিত ফাইনালে মুখোমুখি আফগানিস্তান এবং জিম্বাবুয়ে। টেস্ট প্লেইং দেশ একং নন টেস্ট প্লেইং দেশের এই লড়াইয়ে কিন্তু শক্তির ব্যবধান থাকেনি। কারণ, জিম্বাবুয়েকে তাদের মাটিতে গিয়েও হারিয়ে আসার সুখস্মৃতি রয়েছে আফগানিস্তানের। সেটাকে পুঁজি করেই নাগপুরের বিদর্ভ স্টেডিয়ামে হ্যামিল্টন মাসাকাদজাদের মোকাবেলা করতে নেমেছিল আসগর স্টানিকজাই অ্যান্ড কোং।

অঘোষিত ফাইনালটা অবশেষে জিতে নিলো আফগানরাই। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ১৮৬ রানের বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে শেষ পর্যন্ত  জিম্বাবুয়েকে ১২৭ রানেই অলআউট করে দিল আফগানিস্তান। ফলে ৫৯ রানের বিশাল জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত করে ফেলেছে আফগানিস্তান। একই সঙ্গে মূল পর্বে ওঠার আগেই বিদায় নিল জিম্বাবুয়ে।

প্রথম দুটি করে ম্যাচ জিতে মূল পর্বে ওঠার সম্ভাবনা তৈরী করেছিল জিম্বাবুয়ে-আফগানিস্তান দু’দলই। ‘বি’ গ্রুপ থেকে আগেই বিদায় নিয়েছিল হংকং এবং স্কটল্যান্ড। শেষ পর্যন্ত আফগানদের কাছে হেরে বিদায় নিশ্চিত হলো জিম্বাবুয়ের।

আফগানিস্তানের করা ১৮৬ রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়ে। সর্বোচ্চ ১৭ রানে অপরাজিত থাকেন তিনাসে পানিয়াঙ্গারা। ১৫ রান করেন সিকান্দার রাজা। ১৩ রান করে সংগ্রহ করেন ভুসি সিবান্দা এবং শন উইলিয়ামস। আফগান বোলার রশিদ খান এবং হামিদ হাসানের তোপের মুখেই মূলতঃ গুটিয়ে যায় জিম্বাবুয়ে। রশিদ খান ৩টি এবং হামিদ হাসান নেন ২টি উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে মোহাম্মদ নবির ৩২ বলে ৫২, সামিউল্লাহ সেনওয়ারির ৩৭ বলে ৪৩ এবং মোহাম্মদ শাহজাদের ২৩ বলে ৪০ রানের ওপর ভর করে ১৮৬ রান করেছিল আফগানিস্তান।   

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।