জয়ের সঙ্গে উন্নতিও প্রধান লক্ষ্য টাইগারদের


প্রকাশিত: ১২:১৫ পিএম, ০১ মার্চ ২০১৬

এশিয়া কাপের প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে বড় হার দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। তবে পরের দুই ম্যাচে জয় তুলে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা।

বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মত দলের বিপক্ষে জয়ে খুশি বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে দলের উন্নতি দেখে আরো বেশি খুশি হয়েছেন তিনি। আগামীতেও দলের উন্নতির দিকেই নজর দিতে চান বাংলাদেশ অধিনায়ক।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোরে দলের অনুশীলনের আগে অধিনায়ক বলেন, ‘জয়-পরাজয় দিয়েই হয়তো সব সময় অনেক কিছু বিচার-বিশ্লেষণ করা হয়। সবাই জয়ের জন্যই খেলে। জিততে পারলে আত্মবিশ্বাসও বাড়ে- এটাই স্বাভাবিক। একটা দল যখন একটা বাজে পরিস্থিতি থেকে নতুন একটা­ সাফল্যের পথে যায়, তখন কিন্তু একটু একটু করেই উন্নতির দিকে তাকাতে হয়। রাতারাতি কিছু হয় না। আমরা শ্রীলঙ্কার সঙ্গে জিতেছি, এই জন্য অনেক কিছু ভাবছে। আমার কাছে মনে হয় না সে রকম। ভারতের বিপক্ষেও আমরা কিন্তু সঠিক পথেই ছিলাম। কিন্তু দুঃখজনকভাবে একটা পর্যায়ে গিয়ে আমরা পারিনি। এটাই কিন্তু ব্যাপার। আবার শ্রীলঙ্কার ম্যাচের দিকে দেখেন- অ্যাঞ্জেলো ম্যাথুস কিন্তু ওই পরিস্থিতি থেকে ম্যাচ বের করে নেয়ার জন্য যথেষ্ট কার্যকর। তার রেকর্ডও কিন্তু তাই বলে। ওই পরিস্থিতিতে আমরা মাথা ঠান্ডা রেখে খেলেছি। সুতরাং এক বা দুই দিনেই কিছু হবে না। জেতা গুরুত্বপূর্ণ। কিন্তু একটা দল উন্নতির পথে থাকে, তখন ওই গ্রাফটাই দেখা উচিত। আমরা ওই দিকটাতেই নজর দিচ্ছি।’

গতবছর এই মিরপুরের মাঠেই পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। ওয়ানডেতে তিন ম্যাচের সিরিজে তাদের হোয়াইটওয়াশ করার স্মৃতিও তরতাজা।

শেষ ম্যাচে আফ্রিদির দলের সঙ্গে সে জয় কতটা অনুপ্রেরণা যোগাবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার মনে হয় না কোনো সাহায্য করবে। একজন অধিনায়ক হিসেবে তো বটেই, খেলোয়াড় হিসেবেও আমার একই কথা মনে হয়। কারণ নতুন দিন নতুন খেলা নতুন টুর্নামেন্ট। এই ধরনের টুর্নামেন্টে চাপও বেশি থাকে। আমরা আগে কী হয়েছে তা না ভেবে, কাল আমরা কতোটা ভালো করে শুরুটা করতে পারি, তা নিয়ে ভাবছি।’

উল্লেখ্য, বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

আরটি/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।