‘তালেবানকে স্বীকৃতি দেওয়া ভুল ছিল`


প্রকাশিত: ০৫:৩৬ এএম, ০৫ ডিসেম্বর ২০১৪

আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া ভুল ছিল বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মুশাররফ। এছাড়া তিনি তালেবান সৃষ্টির জন্য পশ্চিমা দেশ ও যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন।

মুশাররফের অভিযোগ, আফগানিস্তান থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনা প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো পাকিস্তানকে পরিত্যক্ত অবস্থায় রেখে চলে যায়।

করাচিতে যুব সংসদের কনভেনশনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ভুল নীতির কারণে পাকিস্তানকে ১৯৭৯ সালে একইসঙ্গে দুটি ফ্রন্টে লড়াই করতে হয়েছে। যার কারণে ইসলামাবাদকে তার সেনা বাড়াতে হয়েছে। তবে, পাকিস্তানকে অস্থিতিশীল করার তৎপরতা শুরু হয়েছিল `৫০ ও `৬০ এর দশকে।

তিনি আরও বলেন, `কেউ কেউ বলে তালেবান আমাদের সন্তান এবং পাকিস্তানই তাদেরকে সৃষ্টি করেছে। কিন্তু তা সত্য নয়।` তিনি বলেন, ১৯৭৯ সালে মুজাহিদিনদেরকে আফগানিস্তানে সোভিয়েত সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করা হয়েছে। তবে রুশ সেনাদের পরাজয়ের পর তাদেরকে সেভাবে দেখাশুনা করা হয়নি। পাকিস্তানে সেনাবাহিনীর একটা সাংবিধানিক দায়িত্ব রয়েছে এবং রাজনৈতিক দলগুলো পাকিস্তানি জাতির স্বার্থে ভালো সিদ্ধান্ত নেয় না। গণতান্ত্রিক সরকারগুলো কখনও ভালোভাবে দায়িত্ব পালন করতে পারেনি বলেও তিনি মন্তব্য করেন। সূত্র: ডন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।