আমিরাতের বিপক্ষে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ


প্রকাশিত: ০৪:২৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৬

এশিয়া কাপে টিকে থাকার লড়াইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামীকাল (শুক্রবার) মাঠে নামছে বাংলাদেশ। পাশাপাশি হারানো আত্মবিশ্বাস ফিরে পাওয়ার লড়াই। প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। আইসিসির সহযোগী দেশ হলেও এবার শুরু থেকেই বেশ চমক দেখাচ্ছেন তারা। বাছাইপর্বের সবগুলো ম্যাচেই তারা পেয়েছে সহজ জয়। তাই মধ্যপ্রাচ্যের এই দেশটিকে হালকাভাবে নেবার কোনো অবকাশই নেই মাশরাফিদের।

ওয়ানডে ক্রিকেটে যতটা শক্তিশালী বাংলাদেশ টি-টোয়েন্টিতে যেন ঠিক তার উল্টোটা। র‌্যাংকিংয়ে স্কটল্যান্ডেরও পিছনে অবস্থান করছে তারা। এ সংস্করণে নিজেদের এগিয়ে নেওয়ার লক্ষ্যে ডিসেম্বর থেকেই টি-টোয়েন্টি নিয়েই মেতে আছে বাংলাদেশ। খুলনা-চট্টগ্রামে করেছে নিবিড় অনুশীলন; কিন্তু তবুও ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না তারা। প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে তার প্রমাণও মিলেছে।

তবে তা সত্বেও প্রথম ম্যাচের পারফরম্যান্সে কিছু ইতিবাচক দিক দেখছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। টি-টোয়েন্টিতে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ভারতের মতো দলকে ১৫ ওভার আটকে রাখাকে নিজেদের সফলতা বলছেন তিনি। এরপর শেষদিকে যে ভুল করেছেন তা শুধরে পরের ম্যাচে দারুণভাবে ফিরে আসার প্রত্যয় জানিয়েছেন তিনি।

আগের ম্যাচে বাংলাদেশে দলের সেরা পেসার মুস্তাফিজ তার নিজের সেরা অস্ত্র ব্যবহার করতে পারেননি। শিশিরের জন্য বল গ্রিপে সমস্যা হওয়ায় পরের ম্যাচে তাকে আগে ব্যবহারের কথা উল্লেখ করেন অধিনায়ক। আর প্রতিপক্ষ আমিরাত সম্পর্কে ভিডিওতে খোঁজ নিচ্ছেন তিনি। এ প্রসঙ্গে বলেন, ‘আমরা কিছু ভিডিও ক্লিপস দেখেছি। যতটুকু আছে ততটুকুর মধ্যেই ওয়ার্কআউট করছি।’

টুর্নামেন্টে টিকে থাকতে কাল ঘুরে দাঁড়াতেই হবে বাংলাদেশকে। অধিনায়কও জানালেন এমন কথা। আমিরাতকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন জানিয়ে বলেন, ‘আগামীকালের ম্যাচটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টে টিকে থাকার ক্ষেত্রে। সেই সঙ্গে আমার প্রস্তুতির জন্য এটা গুরুত্বপূর্ণ। ম্যাচটিকে আমরা খুব গুরুত্বসহকারে নিচ্ছি। আশা করি আমরা ঘুড়ে দাঁড়াতে পারবো।’

আমিরাতের বিপক্ষে মাঠে নামার আগে ইতিহাসকে সঙ্গে পাচ্ছেন মাশরাফিরা। এর আগে একটি ম্যাচ খেলে তাতে সহজ জয় পেয়েছিল বাংলাদেশ। যদিও তা ছিল ওয়ানডে ম্যাচ। ২০০৮ সালের এশিয়াকাপে মোহাম্মদ আশরাফুলের দুর্দান্ত সেঞ্চুরিতে আমিরাতকে ৩০১ রানের লক্ষ্য দিয়ে ৯৬ রানের বড় জয় পেয়েছিল বাংলাদেশ। সে ম্যাচের সাক্ষী রয়েছেন মাশরাফি, মাশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ।

তবে ম্যাচে নামার আগে খেলোয়াড়দের সাম্প্রতিক ফর্ম ভাবাচ্ছে বাংলাদেশ শিবিরকে। একমাত্র ফর্মের তুঙ্গে থাকা তামিম ইকবালকেও পাচ্ছে না তারা। যদিও অধিনায়ক চান দলগত পারফরম্যান্স। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোনো একজন দুইজন খেলোয়াড়ই ম্যাচ বদলে দেন। যেমনটা গতকাল করেছেন ভারতের রোহিত শর্মা ও আশীষ নেহরা।

অপরদিকে সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে রয়েছে আমিরাত। বাছাই পর্বে আফগানিস্তান, হংকং ও ওমানের দলকে সহজেই হারিয়েছে তারা। কিছুদিন আগে আয়ারল্যান্ডকে হারিয়েছে মধ্যপ্রাচ্যের দলটি। তাই টুর্নামেন্টে অঘটন ঘটাতেই মাঠে নামবে তারা। মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারেন রোহান মোস্তফা, মোহাম্মদ শেহজাদের মতো ব্যাটসম্যানরা।

আরটি/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।