ভারতের বিপক্ষে আজও কী চার পেসার!


প্রকাশিত: ১১:৪৯ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৬

গত বিশ্বকাপের পর পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে নিজেদের আগমণীবার্তা প্রকাশ করছিল বাংলাদেশ। এমন সময়ই বাংলাদেশ সফরে ভারতীয় দল। ব্যাটিংলাইনআপ নিয়ে যারা সব সময়ই গর্ব করে। তারওপর, উপমহাদেশের কন্ডিশন। স্পিনিং ট্র্যাক, স্লো উইকেট। এমন এক কন্ডিশনে ভারতীয় ব্যাটসম্যানরাতো রীতিমত অধিপতি। সেখানে তাদেরকে পেস দিয়ে হুঙ্কার দেয়ার সাধ্য কার!

কিন্তু ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই চোখ কপালে তুলে দিল বাংলাদেশ। একজন, দু’জন নয়, চারজন পেসার দিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বুকের পাটা দেখে তো চক্ষুচড়কগাছ। ক্রিকেট আগ্রাসনে মাশরাফিরাও যে নতুনরূপে আবির্ভূত হতে যাচ্ছে, সেটা ভারতকে দিয়েই প্রকাশ ঘটালো টিম বাংলাদেশ।

ফলটাও হাতে-নাতে পেয়ে গিয়েছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশের পেস শক্তির সামনে নাস্তানাবুধ হয়ে গিয়েছিল তারা। শেষ পর্যন্ত প্রথমবারেরমত বাংলাদেশের কাছে সিরিজ পরাজয়। একবছর ঘুরতে না ঘুরতেই আবার মুখোমুখি বাংলাদেশ-ভারত। এবার এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে, টি-টোয়েন্টি ফরম্যাটে। ভারতবধের লক্ষ্যে আজও কী তবে চার পেসার নিয়ে মাঠে নামবে টিম বাংলাদেশ!

গত জুনে অনুষ্ঠিত ওই সিরিজে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে ছিলেন পেসার তাসকিন আহমেদ এবং রুবেল হোসেন। অভিষেক হয়েছিল তরুণ পেসার মুস্তাফিজের। এবার রুবেল নেই। দলে রয়েছেন, সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে দারুন পারফরমার আল-আমিন হোসেন, তরুন পেস সেনসেশন আবু হায়দার রনিও। অধিনায়ক মাশরাফি তো আছেনই। সঙ্গে থাকবেন মুস্তাফিজ। আল আমিন হোসেনকেও বাদ দেয়া হচ্ছে না সম্ভবত। তিন পেসার নিশ্চিত ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশে। চতুর্থ পেসার কী তবে খেলানো হবে! খেললে কাকে নেয়া হবে, তাসকিন না আবু হায়দার রনি!

সম্ভবনার বিচারে বুধবার মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চার পেসার নিয়েই খেলার সম্ভবনা প্রবল। তার ওপর আগের দিন থেকে দফায় দফায় বৃষ্টি হয়েছে মিরপুরে। তাই ভেজা আবহাওয়ায় চার পেসার নিয়ে খেলার সম্ভবনাই বেশি দেখছেন ক্রিকেটবোদ্ধারা। আর তার সঙ্গে সর্বশেষ সিরিজের সুখস্মৃতিতো রয়েছেই। সেবার চার পেসার নিয়ে দারুণ খেলেছিল বাংলাদেশ। শক্তিশালী ভারতের অহম ভেঙ্গে দিয়ে ২-১ ব্যবধানে সিরিজে জয় তুলে নেয় বাংলাদেশ।

এশিয়াকাপের জন্য ঘোষিত দলে বিশেষজ্ঞ পেসার রয়েছেন পাঁচ পেসারের সঙ্গে রয়েছেন একমাত্র স্পিন বিশেষজ্ঞ আরাফাত সানি। মাশরাফি, মুস্তাফিজ ও আল-আমিনের সঙ্গে স্পিন বিশেষজ্ঞ হিসেবে আরাফাত সানিও থাকছেন; কিন্তু চার পেসার নিয়ে খেললে স্পিনার আরাফাত সানির না খেলার সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে স্পিনার হিসেবে দায়িত্ব পালন করতে পারেন সাকিব, মাহমুদুল্লাহ, নাসির এবং সাব্বির রহমান। মিডিয়াম পেস করতে পারেন সৌম্য সরকারও।

আরটি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।