ভারতের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ


প্রকাশিত: ০৬:৫৮ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৬

প্রথমবারের মত টি-টোয়েন্টি সংস্করণে অনুষ্ঠিত হচ্ছে এশিয়া কাপ। আর টি-টোয়েন্টি ফরম্যাটের এবারের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই ৫ বারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দু`দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

গত বছরটা ওয়ানডে ক্রিকেটের সোনালী মঞ্চে স্বপ্নের মত কাটলেও, টি টোয়েন্টির পারফরমেন্স ছিল হতাশার চাদরে ঢাকা। ক্ষুদ্র এই সংস্করণে কবে জ্বলে উঠবে টাইগাররা? এমন প্রশ্ন শুনে ক্লান্ত মাশরাফিরা। কারণ এখন পর্যন্ত ৫০ টি টোয়েন্টি ম্যাচে টাইগারদের জয় যে আছে মাত্র ১৫টিতে।
তবে, সময়টা এখন বদলে যাওয়ার। জিম্বাবুয়ের সঙ্গে প্রস্তুতি ম্যাচের পর খুলনা, চট্টগ্রাম ও ঢাকায় কয়েক দফা অনুশীলন করেছে টাইগাররা। স্কিল ও ফিটনেসেও এসেছে পরিবর্তন। তাই প্রথম ম্যাচে প্রতিপক্ষ শক্তিশালী ভারত হলেও, জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী অধিনায়ক মাশরাফি। তার ওপর গত বছর ওয়ানডেতে ভারতের বিপক্ষে সিরিজ জয়ের সুখস্মৃতিতো আছেই।

এদিকে সাম্প্রতিক সময়ের পারফরমেন্সেও অনেক এগিয়ে ভারত। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে দুর্দান্ত খেলছে তারা। কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের সিরিজে স্বাগতিকদেরই হোয়াইটওয়াশ করেছে টিম ইন্ডিয়া। তাই আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই মাঠে নামবে তারা।

তবে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে ইতিহাস বাংলাদেশের পক্ষে কথা বলছে না। টি-টোয়েন্টি পরিসংখ্যান ভালো নয় তাদের। ৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে জয় মাত্র ১৫টিতে, আর পক্ষান্তরে হার ৩৪টি। ভালো নয় ভারতের বিপক্ষে খেলার ফলও। এর আগে ২০০৯ ও ২০১৪ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মোকাবেলা করেছিল বাংলাদেশ। দুইবারই ধোনিবাহিনীর বিপক্ষে সহজ হার মানতে হয় টাইগারদের।

এমআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।