ভাষা শহীদদের সম্মানে মুশফিকের ‘বাংলা’ জার্সি


প্রকাশিত: ০১:২৮ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৬

বাংলাদেশিদের জন্য একুশে ফেব্রুয়ারি একটি গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর গুলিবর্ষণ করে বর্বর পাকিস্তানি পুলিশরা। বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠা করেন তারা। বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের সাথে সেই সব ভাষা শহীদদের গভীরভাবে শ্রদ্ধা জানিয়েছেন টাইগারদের টেস্ট অধিনায়ক মুশফিক।

তবে শুধু ভাষা শহীদদেরই স্মরণই করেননি তিনি, সেই সাথে নিজের জার্সিতেও বাংলায় লিখেছেন ‘মুশফিকুর’। জার্সি নম্বরও বাংলায় লিখেছেন ‘১৫’। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে দেয়া স্ট্যাটাসে তিনি লেখেন, আজ আমরা বাংলায় কথা বলি, একটি স্বাধীন দেশ এ বসবাস করি। আর গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি সালাম, রাফিক, জব্বার, বরকতদের মত সেই সব দামাল ছেলেদের আত্মত্যাগ, সঙ্গে সফটওয়্যার ব্যবহার করে ইংরেজি নাম ও জার্সি নম্বর মুছে বাংলায় লেখা ওই ছবিটি পোস্ট করেছেন তিনি।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশগুলোতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।