বাংলা ভাষাই প্রথম পছন্দ মাশরাফিদের


প্রকাশিত: ০১:০৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৬

বিশ্ব ক্রিকেটে বর্তমানে অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ বাংলাদেশ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশের ক্রিকেট। আন্তর্জাতিক খেলা হওয়ায় দেশ ছাড়া বিদেশে গিয়েও খেলতে হয় বাংলাদেশকে। আর দেশের খেলা হলে টিভি-রেডিওর কল্যাণে ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। তাই ক্রিকেট খেলার সময় মাশরাফি-সাকিবদের ইংরেজিতেই কথা বলতে হয়। কিন্তু বাংলা ভাষাই টাইগারদের প্রথম প্রথম পছন্দ বলে জানান দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।  

রোববার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দলের অনুশীলনের ফাঁকে অধিনায়ক বলেন, ‘ক্রিকেট এমন একটি খেলা যখানে ইংরেজির প্রয়োগটা একটু বেশি থাকে। কিন্তু আমার কাছে মনে হয় আমরা যারা বাঙ্গালি আছি বাংলা ভাষাটা সবার ভেতরেই থাকা উচিত। এবং প্রথমে বাংলা ভাষাটাকেই প্রাধান্য দেয়া উচিত সবার। আমরা খেলোয়াড় যারা আছি সবাই বাংলা ভাষায় কথা বলতেই পছন্দ করি, এটা খুবই স্বাভাবিক। যেটা বললাম খেলাটাই এমন যে সারা দুনিয়ায় ইংরেজির প্রয়োগটাই বেশি থাকে। তারপরও আমরা যেখানে থাকি আমরা চাই বাংলা ভাষায় কথা বলতে। আমাদের সবার প্রথম পছন্দ অবশ্যই বাংলা ভাষা।’

"
বাংলাদেশিদের জন্য একুশে ফেব্রুয়ারি একটি গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্ররা বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠা করে গেছেন। সেইসব ভাষাশহীদদের গভীরভাবে শ্রদ্ধা জানাতে এদিন মিরপুর ন্যাশনাল বাংলা স্কুলের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মাশরাফিবাহিনী।

এ বিষয়ে জানতে চাইলে মাশরাফি বলেন, ‘অবশ্যই ভালো লাগছে। আর অবশ্যই এটা বাংলাদেশের জাতির জন্য বড় একটি দিন। সেই জায়গা থেকেই অনুশীলনের আগে এসে শহীদ মিনারে ফুল দেয়া। আর এখন আমাদের কাজ হচ্ছে মাঠে নামা এবং সেরা সম্ভাব্য প্রস্তুতি নেয়া।

আরটি/এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।