ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন মাশরাফিরা


প্রকাশিত: ১০:২৯ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৬

বাংলাদেশিদের জন্য একুশে ফেব্রুয়ারি একটি গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর গুলিবর্ষণ করে বর্বর পাকিস্তানি পুলিশরা। তখন সেখানে শহীদ হন কয়েকজন তরুণ। বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠা করেন তারা। সেইসব ভাষাশহীদদের গভীরভাবে শ্রদ্ধা জানালেন বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।

এশিয়া কাপকে সামনে রেখে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন করছিল বাংলাদেশ দল। সেখান থেকেই সালাম-রফিক-বরকতদের স্মরণে মিরপুর ন্যাশনাল বাংলা স্কুলের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মাশরাফিবাহিনী। এ সময় দলের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির সকালে উর্দুকে রাষ্ট্রভাষা করার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৪৪ ধারা অমান্য করে রাজপথে বেরিয়ে আসেন। এ সময় পুলিশ তাদের ওপর গুলি চালায়। এতে বরকত, জব্বার, সালামসহ কয়েকজন ছাত্রযুবা শহীদ হন।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশগুলোতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

 

ভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানিয়ে..আন্তর্জাতিক ম্যাচে বাংলায় কথা বলতে না পারার আক্ষেপ নিয়ে যা বললেন মাশরাফি!!!

Posted by Jawad Nirjhor on Sunday, February 21, 2016

 

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।