শিশুদের জন্য ব্যতিক্রমী ক্রিকেট ম্যাচ


প্রকাশিত: ০৫:২৮ এএম, ০২ ডিসেম্বর ২০১৪

জাতিসংঘের শিশু অধিকার সনদের ২৫ বছর পূর্তিতে এক ব্যতিক্রমী ক্রিকেট ম্যাচের আয়োজন করছে ইউনিসেফ। মূলত শিশুদের আত্মবিশ্বাস বাড়ানোর উদ্দেশ্যেই এ আয়োজন।

এই ক্রিকেটে একটি পক্ষে থাকবেন একদল কিশোর ও কিশোরীদের নিয়ে তৈরি একটি দল, যার নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। আর তাদের মুখোমুখি হবেন রাজনীতিবিদ, সাংবাদিক ও খেলোয়াড়দের নিয়ে তৈরি আরেকটি দল।

ইউনিসেফ কর্মকর্তা শাকিল ফয়জুল্লাহ মঙ্গলবার সকালে জানান, এ ম্যাচটি আয়োজন করা হয়েছে শিশুদের ভালো বা উন্নয়নের জন্য যেসব গতানুগতিক কাজ করা হচ্ছে তার সাথে উদ্ভাবনী কিছু কাজও করা উচিত।

তিনি আরও বলেন, এবারের শিশু অধিকার সনদের মূল কথাই হচ্ছে উদ্ভাবন। সারা বিশ্বের বিভিন্ন জায়গায় বিভিন্ন সম্প্রদায়ের বিভিন্ন মানুষ ছোট উদ্ভাবন করে নিজের ও প্রতিবেশীর উন্নয়নের চেষ্টা করছে যেগুলো আমরা জানিনা। এবার শিশু অধিকার সনদের ২৫ বছর পূর্তির একটা মূল কথা হলো উদ্ভাবন।

ফয়জুল্লাহ জানান, শিশুদের আত্মবিশ্বাস দেয়াই এ প্রচেষ্টার মূল উদ্দেশ্য। যাতে শত প্রতিকূলতার মধ্যেও তারা এগিয়ে যেতে পারে।

ফয়জুল্লাহ বলেন, শিশুদের আসলে বলার অধিকার থাকে না। একটা স্টাডিতে দেখা গেছে বাংলাদেশে সংবাদমাধ্যমে মাত্র তিন শতাংশে শিশুদের খবর থাকে। শিশুদের বলার অধিকার বাংলাদেশে খুবই নগণ্য।

তিনি আরও বলেন, ক্রিকেট ম্যাচের মাধ্যমে আমরা এ বার্তাটি দিতে চাই যে আত্মবিশ্বাস নিয়ে শিশুরা অনেক কিছু করতে পারে যেটা হয়তো বড়রা ভাবতেই পারে না। এর মাধ্যমে হয়তো এক সময়ে সবাই তাদের জায়গা করে দিবে কিছু বলার জন্য। সবাই হয়তো এর মাধ্যমে বুঝতে পারবেন যে শিশুদের কিছু বলার অধিকার রয়েছে। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।