ওজন কমালেন মোদি


প্রকাশিত: ১০:৩৪ এএম, ০১ ডিসেম্বর ২০১৪

মাত্র ছয় মাস হলো প্রধানমন্ত্রী হয়েছেন, এর মধ্যেই নিজের ওজন ৫ কেজি কমিয়ে ফেলেছেন নরেন্দ্র মোদি। অবাক হওয়ার মতো তথ্য হলেও এমনটাই জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

কঠোর পরিশ্রমী হিসেবে সুনাম রয়েছে মোদির। বয়স ৬৪তে উপনীত হলেও কাজে কোনো ক্লান্তি নেই তার। প্রতিদিন সূর্যোদয়ের প্রায় সঙ্গে সঙ্গেই ঘুম থেকে ওঠেন এবং ঘড়ি ধরে নিয়মিত ২ ঘণ্টা শরীরচর্চা করেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদি যে নিয়ম মেনে ব্যায়াম করেন তা ‘পিলাটিজ’ পদ্ধতি নামে বিশ্বজুড়ে পরিচিত। বিশ শতকের শুরুতে এই ফিটনেস পদ্ধতি উদ্ভাবন করেছিলেন জার্মানির জোসেফ পিলাটিজ।

পেশির নিয়ন্ত্রণ ও বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের নিয়ন্ত্রিত সঞ্চালনই ‘পিলাটিজের’ মূল কথা। কিছু আধুনিক সরঞ্জামও অবশ্য লাগে এতে। আমেরিকা-ইংল্যান্ডে পিলাটিজ এখন দুরন্ত জনপ্রিয়। এক কোটিরও বেশি মার্কিনি এই পদ্ধতিতে শরীরচর্চা করেন বলে পরিসংখ্যান জানাচ্ছে।

বিশেষজ্ঞরা বলেন, একবার এই পিলাটিজ রপ্ত করতে পারলে সুফল মিলবে বহুমুখী। ওজন তো কমবেই, শ্বাস নেওয়ার ক্ষমতা বাড়বে, রোগের আক্রমণ প্রতিহত হবে, সব চেয়ে বড় কথা, শরীরের শক্তি বাড়বে।

জানা গেছে, গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময়ে নিয়মিত যোগাসন করতেন মোদি। তার আহমেদাবাদের সরকারি বাসভবনে ‘জিম’ ছিল। আধুনিক ট্রেডমিল, ক্রস ট্রেনার, পরিমিত ওজন তোলার সরঞ্জাম, ফিটনেস বলও ছিল সেখানে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।