মাশরাফিরাই মিরাজদের বড় অনুপ্রেরণা


প্রকাশিত: ০১:২৯ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬

গত মৌসুম থেকেই দারুণ সময় কাটাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। শুধু মাশরাফিরাই নয়, তাদের সঙ্গে পাল্লা দিয়ে সমান তালে দেশের জন্য সাফল্য বয়ে আনছেন বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলও। তবে জুনিয়র টাইগারদের এই সাফল্যের অগ্রদূত মাশরাফিরাই। এমনটাই বললেন মিরাজদের প্রধান পরামর্শক স্টুয়ার্ট ল। জানালেন, তাদের (মিরাজদের) হিরোরা (মাশরাফিরা) যা করেছেন তার অনুসরণ করছেন জুনিয়র টাইগাররা।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমী মাঠে দলের অনুশীলন শেষে মিরাজদের প্রস্তুতি এবং তাদের অনু্প্রেরণা নিয়ে ল বলেন, ‘গত কয়েক সপ্তাহে দল দারুণ অগ্রগতির মধ্যে রয়েছে। এটা জাতীয় দলের সত্যিকার সাফল্য। তাদের হিরোরা (মাশরাফিরা) যা করেছে এখন তার অনুসরণ করছে জুনিয়র টাইগাররা। প্রতিদিনই যাতে দলের কিছু উন্নতি হয়, আমরা সে বিষয়টা নিয়ে সচেতন। পাশাপাশি ছেলেরাও কঠোর পরিশ্রম করে যাচ্ছে।’

তবে মাশরাফিদের অনুসরণ করলেও সিনিয়রদের সাফল্যকে পেছনে ফেলে দিয়েছেন জুনিয়র টাইগাররা। প্রথমবারের অনূর্ধ্ব-১৯  ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে খেলছে বাংলাদেশ। আইসিসির যে কোন বিশ্বকাপে এমন সাফল্য এর আগে পায়নি বাংলাদেশ। শুধু তাই নয়, এবার নিজেদেরকেই মিরাজরা ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করেছেন ল। সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে পৌঁছে যাবে যুব বিশ্বকাপের ফাইনালে।

যদিও ক্যারিবীয়দের নিয়ে ভাবনা রয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের। কারণ, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ খেলছে ওয়েস্ট ইন্ডিজ। কয়েকজন পেসার এবং হার্ডহিটার ব্যাটসম্যান দারুণ ফর্মে রয়েছেন। যদিও তাদের নিয়ে ভাবছে না বাংলাদেশ। নিজেদের কাজ ঠিক রেখে এগিয়ে যেতে চায় টাইগাররা। এ প্রসঙ্গে ল বলেন, ‘জানি তাদের কিছু ভালো পেস বোলার এবং হার্ডহিটার ব্যাটসম্যান আছে। মাঠে তারা খুব কঠিন প্রতিপক্ষ হবে। সাম্প্রতিক সময়ে খুব ভালো ক্রিকেট খেলছে। সুতরাং, তাদের হারাতে আমাদের আরও বেশি ভালো খেলতে হবে। আমরাও ভালো ক্রিকেট খেলছি এবং নিয়মিত উন্নতি করছি।’

বাংলাদেশ দলের যুবাদের নিয়ে দারুণ সন্তুষ্ট ল। প্রতিদিনই দলে কিছু না কিছু উন্নতি হচ্ছে বলে জানান তিনি। দলের সকল খেলোয়াড় ম্যাচের পাশাপাশি নিজেদের অনুশীলনেও দারুণ সিরিয়াস থাকেন বলেও উল্লেখ করেন তিনি। এ জন্য কোচিং স্টাফদের কৃতিত্ব দেন ল। জানান গত দুই বছরের শ্রমে দলকে এমন জায়গায় এনে পৌঁছিয়েছেন তারা। আর এ জন্যই এখন তারা গর্ব করার মত ক্রিকেট খেলতে পারছে।

আরটি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।