এবার টি-টোয়েন্টির নেতৃত্বেও স্মিথ


প্রকাশিত: ০১:০৮ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬

ওয়ানডে এবং টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিচ্ছেন স্টিভেন স্মিথ। এ কারণেই সম্ভবত অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্ট চিন্তা করেছিল, তার ওপর থেকে চাপ কমাতে। যে কারণে টি-টোয়েন্টির নেতৃত্বটা ভাগ করে দেয়া হলো অ্যারোন ফিঞ্চের ওপর; কিন্তু এই ভাগাভাগিটা ভালো ফল বয়ে আনা তো দুরে থাক, বলার মত খারাপও না, চরম দুর্ভাগ্য বয়ে আনলো অস্ট্রেলিয়ার জন্য। নিজেদের মাঠেই সফরকারী ভারতের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হতে হলো অসিদের। নিজেদের ক্রিকেট ইতিহাসে নিজেদের মাঠে এমন ধবলধোলাই আর কখনও হয়নি। চরম লজ্জাজনক একটা পরিস্থিতিই তৈরী হলো অসিদের জন্য।

এই সিরিজ হারের পরপরই টি-টোয়েন্টি দল নিয়ে নতুন করে ভাবনা জুগিয়েছে অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্টের। কোচ-নির্বাচক থেকে শুরু করে ক্রিকেট অস্ট্রেলিয়ার উর্ধ্বতন কর্মকর্তারাও এ বিষয়ে বেশ চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছিল। বিশেষ করে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকার কারণে। শেষ পর্যন্ত অসি টিম ম্যানেজমেন্ট অতিরিক্ত দায়িত্ব হিসেবে টি-টোয়েন্টি নেতৃত্বটাও চাপিয়ে দিল স্টিভেন স্মিথের ওপর। টেস্ট, ওয়ানডের সঙ্গে এখন টি-টোয়েন্টির নেতৃত্বটাও থাকবে তার ঘাড়ে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সংক্ষিপ্ত সংস্করণে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দিতে দেখা যাবে তাকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সময় অস্ট্রেলিয়া দলে কিছু চমক থাকবে এটা ধরেই নিয়েছিল সবাই; কিন্তু নেতৃত্ব বদলের এমন চমক কেউ প্রত্যাশা করেনি। শেষ পর্যন্ত নাটকীয় পরিবর্তণের দিকেই গেল অসি টিম ম্যানেজমেন্ট। অ্যারোন ফিঞ্চকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হলেও, তিনি দলের সঙ্গেই থাকছেন। পিটার নেভিল, অ্যাস্টন অ্যাগার এবং অ্যাডাম জাম্পার বিশ্বকাপেই হবে টি-টোয়েন্টি অভিষেক।

টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব পরিবর্তণ প্রসঙ্গে অসি নির্বাচক দলের প্রধান রডনি মার্শ বলেন, ‘অধিনায়ক হিসেবে অ্যারোন ফিঞ্চ টি-টোয়েন্টি ক্রিকেটে দারুন পারফরম করেছেন। নেতৃত্ব দেয়া থেকে তিনি ব্যক্তিগতভাবেও উপকৃত হয়েছেন। আশা করি, একজন ভালো অধিনায়ক হিসেবেই দলে মর্যাদা পাবেন তিনি। যদিও তার অধিনায়কত্ব নেয়ার পর থেকে আমরা ভাবছি, দলে আরও একটু ভালো নেতৃত্ব প্রয়োজন। মাইকেল ক্লার্কের অবসর এবং স্টিভেন স্মিথের ওয়ানডে ও টেস্ট অধিনায়কত্বের ভার নেয়ার পর থেকে একটা অন্তর্বর্তীকালীন সময় পার হচ্ছে।’

স্টিভেন স্মিথকে টি-টোয়েন্টি অধিনায়ক বানানো প্রসঙ্গে প্রধান নির্বাচক বলেন, ‘আমরা চিন্তা করেছি, এখনই সঠিক সময় স্টিভেন স্মিথকে নেতৃত্বে আনার। তিন ফরম্যাটেই তিনি অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব করবেন। দলের ধারাবাহিকতার জন্য তাকে আনা প্রয়োজন ছিল আমাদের জন্য।’

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।