ইবোলামুক্তদের শারীরিক সম্পর্ক এড়িয়ে চলার পরামর্শ


প্রকাশিত: ০২:০৩ পিএম, ২৮ নভেম্বর ২০১৪

প্রাণঘাতি ভাইরাস ইবোলায় আক্রান্তের পর সুস্থ হওয়া ব্যক্তিদের অন্তত তিন মাস শারীরিক সম্পর্ক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার ডব্লিউএইচও`র এক বিবৃতিতে এ পরামর্শ দেয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
 
ইবোলা ভাইরাস মানুষের লালা, রক্ত বা অন্যান্য শারীরিক তরল পদার্থের মাধ্যমে ছড়ায়। তবে মানুষের শুক্রাণুর মাধ্যমে ভাইরাসটি ছড়ানোর কোনো ঘটনা এখনও ধরা পড়েনি। কিন্তু কয়েকজন রোগীর শুক্রানুতে ইবোলার অস্তিত্ব পাওয়া যাওয়ায় সাবধানতা হিসেবে ইবোলামুক্ত রোগীদের অন্তত ৩ মাস যৌনসম্পর্ক থেকে বিরত থাকতে বলেছে সংস্থাটি।
 
ডব্লিউএইচও`র ওই বিবৃতিতে বলা হয়, ইবোলা ভাইরাস থেকে মুক্ত হওয়া ব্যক্তিদের শুক্রানুঘটিত তরলের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে কারো শরীরে ভাইরাসটির উপসর্গ দেখা দেওয়ার পর অন্তত ৩ মাস শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকা উচিত।
 
ডব্লিউএইচও-এর হিসাব মতে, এখন পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন অন্তত ১৬ হাজার মানুষ।
 
ইবোলা ভাইরাসের সংক্রমণে প্রচণ্ড জ্বর, দুর্বলতা, মাংসপেশীতে যন্ত্রণা, গলাব্যথা, ডায়রিয়া, বমি, মাথাব্যথা এবং রক্তক্ষরণ হতে পারে। সম্প্রতি মানবদেহে ইবোলা প্রতিরোধক একটি টিকার সফল পরীক্ষা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলেছেন, প্রতিষেধক টিকাটি মানবদেহের জন্য নিরাপদ বলে মনে হচ্ছে এবং এটি ব্যবহারের পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ইবোলা ভাইরাসকে সনাক্ত করে তা মোকাবেলা করতে পারবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।