সহকর্মীরা গালমন্দ খেতেই পারেন


প্রকাশিত: ০৭:৪৫ এএম, ২৭ নভেম্বর ২০১৪

কর্মক্ষেত্রে বস বা সহকর্মীদের সঙ্গে বাজে সম্পর্ক বা উত্তপ্ত বাক্য বিনিময় হতেই পারে। আর এ ক্ষেত্রে নারী বা পুরুষ কর্মীর ক্ষেত্রে অপমানজনক কথা বা গালমন্দ প্রয়োগে তেমন কোনো পার্থক্য থাকে না। নতুন এক গবেষণায় এমন তথ্য জানানো হয়েছে। কানাডার মন্ট্রিয়ালের মানসিক ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সংশ্লিষ্ট গবেষণাটি করেছেন।

গবেষণায় জানানো হয়, কর্মক্ষেত্রে মানসিকভাবে বিপর্যস্ত করতে আপত্তিকর কথাবার্তা অহরহ হয়ে থাকে। আর এর কারণে নানা পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রধান গবেষক স্টিফানি গুয়ে বলেন, কর্মীদের ওপর এই মৌখিক আক্রমণ নিয়ে এর আগে পরিচালিত সব গবেষণাকে এক করা হয়। দেখা হয়, এ ক্ষেত্রে নারী-পুরুষের মধ্যে পরিস্থিতির ভিন্নতা রয়েছে কিনা। সংশ্লিষ্ট বিষয়ে ৯০টি স্বীকৃত গবেষণাকর্ম হয়েছিল। সেখান থেকে ২৯টি গবেষণাকে বেছে নেওয়া হয়। এগুলোর মধ্যে ২৪টিই ছিলো স্বাস্থ্য বিষয়ক গবেষণা।

নতুন এই গবেষণায় দেখা যায়, নারী নিয়ন্ত্রিত কর্মপরিবেশে অন্য নারী কর্মীরা যে সব কাজের জন্য গালমন্দের শিকার হন, সেখানকার পুরুষরা সে সব কাজে পারদর্শী হয়ে ওঠার চেষ্টা করেন। এসব কাজের অনেকগুলোই নারীসুলভ হতে পারে।

আবার অফিসে-প্রতিষ্ঠানে এসব আচরণের বিরোধিতা পুরুষ কর্মীরাই বেশি করবেন বলেও ধরে নেওয়া হয়। কারণ সামাজিকভাবে তারাই শক্তিশালী। আবার নারীদের দুর্বল বলে মনে করা হয়। যার কারণে অপমাণের ঝড় তাদের ওপর দিয়েই বেশি যায়। আবার নানা ভুল-ত্রুটি বা উদাসীন হওয়ার সাহস পুরুষরাই বেশি দেখান। - হিন্দুস্তান টাইমস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।