দুর্যোগ মোকাবিলায় সিম্পোজিয়াম অনুষ্ঠিত


প্রকাশিত: ১১:৩৭ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

বিশ্বব্যাপী প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ ক্রমেই বেড়ে যাচ্ছে। আর এশিয়ার মধ্যে বাংলাদেশ একটি অন্যতম প্রধান দুর্যোগপ্রবণ দেশ।  দুর্যোগের ঝুঁকি কমিয়ে আনার জন্য সকল স্তরের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে উদ্যোগসমূহের মধ্যে সমন্বয় সাধন একান্ত প্রয়োজন।

বৃহস্পতিবার ঢাকা কমিউনিটি হাসপাতাল অডিটোরিয়ামে ‘দুর্যোগ মোকাবিলা’ বিষয়ক একটি সিম্পোজিয়ামে বক্তারা এসব মতামত ব্যক্ত করেন।

সিম্পোজিয়ামটির আয়োজন করে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএ্ইচ ট্রাস্ট) এবং এশিয়ান ডিজাস্টার   রিডাকশন অ্যান্ড রেসপন্স নেটওয়ার্ক।

ঢাকা কমিউনিটি হাসপাতালের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের বিভিন্ন সেক্টরের (জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি হ্রাস ও টেকসই উন্নয়ন)  সিভিল সোসাইটিকে একত্রিত করে  বৈশ্বিক কর্মপরিধিসমূহের আলোকে দেশীয় অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করা এবং কার্যকর সক্ষমতা তৈরির জন্য একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করার উদ্দেশ্যে এই সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। এতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সিভিল সোসাইটির প্রতিনিধিরা অংশ নেন।

ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট এশীয় ডিজাস্টার রিডাকশন ও রেসপন্স নেটওয়ার্কসহ দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করে যাচ্ছে। এই কাজের অংশ হিসেবে ‘সেন্ডাই বসন্ত প্রচারাভিযান’  বিষয়ে পরিষ্কার ধারণা লাভের জন্য বিভিন্ন  স্তরে আলোচনা-পর্যালোচনা ও মত বিনিময়ের উদ্দেশ্যে এই সিম্পোজিয়ামের আয়োজন করা হয়।

সিম্পোজিয়ামের আলোচিত বিষয়সমূহের মধ্যে ছিল : দুর্যোগ সংক্রান্ত সামনের সারির উদ্ভূত জরুরি বিষয়সমূহ, দেশীয় অবস্থার প্রেক্ষিতে জাতীয় অগ্রাধিকার, কর্ম পরিকল্পনা প্রণয়ন ইত্যাদি।

উপস্থাপক, আলোচক ও সঞ্চালকদের মধ্যে ছিলেন সালিনি জৈন (পরিচালক, রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি, সিড, ভারত), সালামত খন্দকার (অধ্যাপক, ডেফোডিল বিশ্ববিদ্যালয়), শওকত আলী টুটুল (সহকারী পরিচালক,  দি কোস্টাল অ্যাসেসিয়েশন ফর সোস্যাল ট্রান্সফরমেশন ট্রাস্ট), আরফাকুল আলম রিবো (দ্বীপ উন্নয়ন সংলগ্ন), বিথুন তাসনুভা মজিদ (সিনিয়র সেক্টর স্পেশালিস্ট, ব্রাক), মাহবুব জামিল (সাবেক উপদেষ্টা, তত্ত্বাবধায়ক সরকার, বাংলাদেশ), মো. গোলাম মোস্তফা (পরিচালক, প্রকল্প ও গবেষণা, ডিসিএইচ ট্রাস্ট), প্রফেসর মাহমুদর রহমান (সমন্বয়কারী, ডিসিএ্ইচ ট্রাস্ট), প্রফেসর কাজী কামরুজ্জামান (চেয়ারম্যান, ডিসিএইচ, ট্রাস্ট) প্রমুখ।

এমএম/একে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।