গ্রন্থমেলায় জব্বার আল নাঈমের কাব্যগ্রন্থ ‘বিরুদ্ধ প্রচ্ছদের পেখম’


প্রকাশিত: ১০:৩৪ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-তে প্রকাশিত হচ্ছে কবি জব্বার আল নাঈমের কাব্যগ্রন্থ ‘বিরুদ্ধ প্রচ্ছদের পেখম’। জব্বার আল নাঈম মূলত একজন কবি ও প্রাবন্ধিকার। লিখছেন গল্প, উপন্যাসও।তার কাব্য চিন্তা গতানুগতিক নয়।

একুশে গ্রন্থমেলায় বিভাস প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে ‘বিরুদ্ধ প্রচ্ছদের পেখম’ নামক কবিতা বইটি। বইটিতে রয়েছে ভিন্ন ধাচের ৪৭ টি কবিতা। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইটি উৎসর্গ করা হয়েছে বর্তমান সময়ের প্রখ্যাত পাঁচজন চিত্র শিল্পী- মুর্তজা বশীর, মুস্তাফা মনোয়ার, হাশেম খান, রফিকুন নবী ও শাহাবুদ্দিন আহমদকে।

জব্বার আল নাঈমের কবিতায় সমাজ বাস্তবতা, প্রেম ও যাপিত জীবন বাস্তবতা স্থান পেয়েছে। প্রকাশিত বইয়ের প্রথম কবিতাটি ‘সৌরচিত্র আমাকে সেজদা দেয়’ কবিতাটিতে রয়েছে আমিত্ববাদের অহম। কবিতাটি প্রকাশের আগেই স্যোসাল মিডিয়াতে বেশ আলোচিত হয়।অনেকেই এটি নিয়ে পক্ষে-বিপক্ষে মন্তব্য করেছেন। কবির কাব্যিক চিন্তা শক্তির শৈল্পিক রূপ প্রকাশ পেয়েছে তার প্রতিটি কবিতায়।জব্বার আল নাঈম আধুনিক কবিতার একটি ভিন্ন প্লাটফর্ম নিয়ে দীর্ঘদিন যাবৎ চর্চা করছেন।

এর আগে অমর একুশে গ্রন্থমেলা- ২০১৫ তে শুভ্র প্রকাশন থেকে প্রকাশ হয়েছে ‘তাড়া খাওয়া মাছের জীবন’ নামক কাব্যগ্রন্থ। ‘তাড়া খাওয়া মাছের জীবন’ বইটি পাঠক সমাজে বেশ সমাদৃত হয়েছে।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।