শেরপুরে ১৬০ পরিবারে নতুন বিদ্যুৎ সংযোগ


প্রকাশিত: ০৮:১৮ পিএম, ২৭ জানুয়ারি ২০১৬

শেরপুরের নালিতাবাড়ীতে পল্লী বিদ্যুতের আলোয় আলোকিত হলো ১৬০টি পরিবার। অপরদিকে, নকলায় বিদ্যুৎ বঞ্চিতদের মাঝে সোলার লাইট বিতরণ করা হয়েছে। বুধবার বিকেলে পৃথক অনুষ্ঠানে বিদ্যুৎবঞ্চিত প্রত্যন্ত এলাকায় বিদ্যুতের এমন সুবিধা নিশ্চিত করা হয়।

শেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা যায়, নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের বোনারপাড়া ও বাতকুচি গ্রামে ১৬০ জন গ্রাহকের বাড়িতে নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। সুইচ টিপে ও ফিতা কেটে ওই দুই গ্রামের নতুন লাইন উদ্বোধন করেন পোড়াগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভানেত্রী বন্দনা চাম্বুগং।

এ সময় পল্লী বিদ্যুৎ নন্নী এলাকা শাখার ইনচার্জ ফুয়াদ খান, টেকনিশিয়ান আব্দুর রফিক, পোড়াগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, হজরত আলী, সমাজসেবক দরবেশ আলী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর প্রচেষ্টায় এ বিদ্যুৎ লাইন নির্মিত হওয়ায় ওই দুই গ্রামের ১৬০টি পরিবার পল্লী বিদ্যুতের আলোয় আলোকিত হলো। এদিকে, নকলা উপজেলার চরমধুয়া নামাপাড়া কমিউনিটি ক্লিনিকে সোলার সিস্টেম বা সৌর বিদ্যুতায়ন উদ্বোধন করা হয়েছে। এসময় ৩২ জন হতদরিদ্র পরিবারের মাঝে বিনামূল্যে একটি করে সোলার ল্যাম্প বিতরণ করা হয়। সুইচ টিপে সোলার সিস্টেমটির উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ।

ইউনিডোর অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর এ সৌর বিদ্যুৎ প্যানেল স্থাপন কাজ বাস্তবায়ন করে। বাংলাদেশে প্রথমবারের মতো ৩টি জেলার ৫টি কমিউনিটি ক্লিনিকে ৫ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এই সোলার সিস্টেম স্থাপন করা হয়।

তন্মধ্যে নকলা উপজেলার চরমধুয়া নামাপাড়া কমিউনিটি ক্লিনিক একটি। স্থানীয়ভাবে ১৭ সদস্য বিশিষ্ট একটি পরিচালনা কমিটি এই সোলার সিস্টেমটি পরিচালনা করবে। এতে ওই কমিউনিটি ক্লিনিকের আওতায় বিদ্যুৎ বঞ্চিত হতদরিদ্র জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধা ভোগ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিকের সভাপতি শাহিনুর আলমের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, নবনির্বাচিত নকলা পৌর মেয়র হাফিজুর রহমান লিটন, নকলা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোখলেসুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম হীরা প্রমুখ বক্তব্য রাখেন।

হাকিম বাবুল/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।