রাজশাহীতে শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা শুরু বৃহস্পতিবার


প্রকাশিত: ০৫:১০ পিএম, ২৭ জানুয়ারি ২০১৬

বৃহস্পতিবার থেকে রাজশাহীতে শুরু হচ্ছে ৪৫তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। চলবে রোববার (৩১ জানুয়ারি) পর্যন্ত। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৭৭৬ জন শিক্ষার্থী সাতটি ইভেন্টে লড়াই করবে। এরমধ্যে ৪১৬ জন ছাত্র ও ৩৬০ জন ছাত্রী। চারটি অঞ্চলে ভাগ করে এই বড় আসরে তারা অংশগ্রহণ করছে।

চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা নিয়ে বকুল অঞ্চল; খুলনা, বরিশাল নিয়ে গোলাপ অঞ্চল; ঢাকা, ময়মনসিংহ নিয়ে পদ্ম অঞ্চল এবং রাজশাহী ও রংপুর নিয়ে চাঁপা অঞ্চলের হয়ে এবারের এই বড় আসরে প্রথমবারের মতো ক্রিকেট ও বাস্কেটবল ইভেন্টে খুদে শিক্ষার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবে। সকাল ৯টায় রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ৪৫তম শীতকালীন এই আসর উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার বিকেলে রাজশাহী সার্কিট হাউজ মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই আসরে বিভিন্ন তথ্য তুলে ধরেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির উপপরিচালক ফারহানা হক, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী ও রাজশাহী শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক দেবাশীষ রঞ্জন রায়।

বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির আয়োজনে ও রাজশাহী শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫৬ হাজার ৯২০ টাকা বাজেট ধরা হয়েছে। প্রতিযোগিতায় প্রথম স্থানকারী শিক্ষা প্রতিষ্ঠানকে ৫০ হাজার, দ্বিতীয় স্থানকারী প্রতিষ্ঠানকে ৪০ হাজার ও তৃতীয় স্থানকারী প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা প্রাইজমানি প্রদান করা হবে। সকল শিক্ষা বোর্ডের মাধ্যমে আদায়কৃত স্পোর্টস ও অ্যালিফিয়েশনে ফি দ্বারা জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতি পরিচালিত হয় বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলার মাঠে হাট-বাজার বাসানো হয়। এতে করে শিক্ষার্থীরা খেলাধুলার ক্ষেত্রে প্রতিভা বিকাশ ঘটাতে বাধাঘস্ত হয়। শুধু তাই নয়, অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া শিক্ষক নেই। আমরা এ বিষয়গুলো ভালোভাবে দেখছি এবং শিক্ষার্থীদের জন্য খেলার মাঠ উন্মুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

রাজশাহী মহানগরীর উপশহরে স্যাটেলাইট টাউন হাইস্কুলের মাঠে শিক্ষা অধিদফতর ছয়তলা ভিতের দ্বিতল ভবন নির্মাণ করছে।

এ ব্যাপারে ফাহিমা খাতুন বলেন, ‘বিষয়টি নিয়ে আমি অবগত ছিলাম না। তবে আমিসহ অন্যরা কাল (বৃহস্পতিবার) পরিদর্শন করবো। তারপর সংশ্লিষ্ট শিক্ষা অধিদফতরের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।’

শাহরিয়ার অনতু/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।