দণ্ড কার্যকরে ১৫ দিন অপেক্ষার বাধ্যবাধকতা নেই


প্রকাশিত: ১২:০৪ পিএম, ২৬ নভেম্বর ২০১৪
ফাইল ফটো

পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর দন্ড কার্যকরে ১৫ দিন অপেক্ষার বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার রিভিউয়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশের ওপর এক প্রতিক্রিয়ায় তিনি বুধবার তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান।
 
তিনি বলেন, মানবতাবিরোধী অপরাধ মামলায় আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর দণ্ড কার্যকর করতে রিভিউ আবেদন করার জন্য ১৫ দিন অপেক্ষা করার কোনো বাধ্যবাধকতা নেই। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর অবিলম্বে রিভিউ আবেদন করতে হবে।

এটর্নি জেনারেল বলেন, রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করার পর আসামীকে দ্রুত রিভিউ আবেদন দাখিল করতে হবে। অন্যথায় সরকার রায় কার্যকর করার ক্ষেত্রে ১৫ দিন অপেক্ষা করবে না।

জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের বিরুদ্ধে রিভিউ করার বিষয়ে এটর্নি জেনারেল বলেন, আপিল বিভাগ থেকে পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয় হবে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার কাদের মোল্লার রিভিউয়ের ৬৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। গত বছর ১২ ডিসেম্বর কাদের মোল্লার রিভিউ অন মেরিট নিস্পত্তি করে আপিল বিভাগ। রায়ে মৃত্যুদণ্ড বহাল থাকায় ওইদিনই কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় কার্যকর করা হয়। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।