৪৭৫ রানে থামল দক্ষিণ আফ্রিকা


প্রকাশিত: ০৮:০০ পিএম, ২৩ জানুয়ারি ২০১৬

সিরিজ এবং র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারানোর পরই যেন ফর্মে ফিরতে শুরু করলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক স্টেডিয়ামে তিন সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ইংল্যান্ডের সামনে ৪৭৫ রানের বিশাল স্কোর গড়ে তুলেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরি পেয়েছেন অভিষিক্ত স্টিফেন কুক, হাশিম আমলা এবং কুইন্টন ডি কক।

সেঞ্চুরিয়ন টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনই ৫ উইকেট হারিয়ে ৩২৯ রান তুলে ফেলে প্রোটিয়ারা। প্রথম দিনই সেঞ্চুরি তুলে নিয়েছিলেন স্টিফেন কুক এবং হাশিম আমলা। স্টিয়ান ফন জিলের পরিবর্তে ইনিংস ওপেন করতে স্টিফেন কুকই ভালো সূচনা এনে দেন। ১১৫ রান করে আউট হন তিনি।

হাশিম আমলা করেন ১০৯ রান। প্রথম দিন শেষে অপরাজিত ছিলেন টেম্বা ভাবুমা ৩২ রানে এবং কুইন্টন ডি কক ২৫ রানে। দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে ৩৫ রানে আউট হয়ে যান ভাবুমা। কিন্তু এক প্রান্ত আগলে ব্যাট করে যান ডি কক। শেষ পর্যন্ত সতীর্থরা সব আউট হয়ে গেলেও অপরাজিত থাকেন ডি কক। তার ব্যাট থেকে আসে হার না মানা ১২৮ বলে ১২৯ রান। ১৭টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কাও মারেন তিনি।

শেষ পর্যন্ত ৪৭৫ রানে গিয়ে থামে দক্ষিণ আফ্রিকা। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস ৮৬ রান দিয়ে নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড এবং মঈন আলি। ১টি করে নেন অ্যান্ডারসন এবং ক্রিস ওকস।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই আলেক্স হেলসের উইকেট নেয় কাগিসো রাবাদা। দলীয় ৭৮ রানের মাথায় আউট হয়ে যান নিক কম্পটনও। তবে দিনের বাকি কাজ স্বাচ্ছন্দ্যে শেষ করে দেন অ্যালিস্টার কুক এবং জো রুটস। কুক ৬৭ এবং রুট রয়েছেন ৩১ রানে অপরাজিত। আর ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেট হারিয়ে ১৩৮ রান।

আইএইচএস/জেডএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।