বড় স্কোরের পথে দ. আফ্রিকা


প্রকাশিত: ১১:৩৫ এএম, ২৩ জানুয়ারি ২০১৬

এবি ডি ভিলিয়ার্স হয়তো আক্ষেপ করতে পারেন স্টিফেন কুকের ব্যাটিং দেকে। ইস! সিরিজের শুরুতেই কেন যে তাকে মাঠে নামানো হলো না! তাতে হয়তো ইংল্যান্ডের সামনে অসহায় আত্মসমর্পণ করা থেকে বাঁচতেও পারতো দক্ষিণ আফ্রিকা। স্টিফেন কুক যে অভিষেকেই তুলে নিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। সঙ্গে ফর্মে ফিরেছেন হাশিম আমলাও। জোড়া সেঞ্চুরিতে সেঞ্চুরিয়নে চতুর্থ টেস্টে দারুন ব্যাটিং করছে দক্ষিণ আফ্রিকা।

ঘরের মাঠে ২-০ তে পিছিয়ে থেকে ইতোমধ্যেই সিরিজ হাতছাড়া করেছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টে জয় তুলে সিরিজ হারের ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চায় প্রোটিয়াবাহিনী। সে লক্ষ্যে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করছে স্বাগতিকরা। দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৪২১ রান তুলেছে প্রোটিয়ারা।

শনিবার সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে আগের দিনে ৩২৯ রান নিয়ে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। অভিষিক্ত স্টিফেন কুক ও সাবেক অধিনায়ক হাশিম আমলার দুর্দান্ত সেঞ্চুরিতে বড় রানের স্বপ্ন দেখে প্রোটিয়ারা।

সিরিজের প্রথম টেস্টে হারের পর বড় দৈর্ঘের ম্যাচে স্পেশালিষ্ট ব্যাটসম্যান কুককে দলে অন্তর্ভুক্ত করার জোর গুঞ্জণ উঠেছিল। তবে সিরিজের শেষ ম্যাচে সুযোগ পেয়েই নিজের জাত চিনিয়েছেন এই তরুণ। ২১৮ বলে ১১৫ রানের ইনিংস খেলে দলের ভিত গড়ে দেন তিনি। আর সদ্য অধিনায়কত্ব ছেড়ে দেয়া আমলা খেলেন ১০৯ রানের অনবদ্য ইনিংস। মূলতঃ দ্বিতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যানের ২০২ রানের জুটিই পথ দেখায় প্রোটিয়াদের।

দলীয় ২৩৭ রানে আমলা বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। তবে এক প্রান্তে কুইন্টন ডি ককের দায়িত্বশীল ব্যাটিং কক্ষপথে রাখে স্বাগতিকদের। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ৯২ বলে ৮৫ রান করে অপরাজিত রয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ইংল্যান্ডের পক্ষে স্টুয়ার্ট ব্রড, মঈন আলি এবং বেন স্টোকস ২টি করে উইকেট নেন। এছাড়া জেমস অ্যান্ডারসনও ক্রিস ওকস ১টি করে উইকেট পান।

আরটি/আইএচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।