ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন চায় চীন


প্রকাশিত: ১১:২৭ এএম, ২৩ জানুয়ারি ২০১৬

কৌশলগত অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার তেহরানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন তিনি।

পারমাণবিক কর্মসূচি ইস্যুতে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর প্রথম কোনো রাষ্ট্রপ্রধান হিসেবে শুক্রবার রাতে তেহরান সফর করেন শি জিনপিং। পরে শনিবার সাক্ষাতে ইরানের সঙ্গে চীনের ঐতিহ্যবাহী বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার আশা প্রকাশ করেন
তিনি।

ইরানের কাছে থেকে বিপুল পরিমাণ তেল আমদানি করে বিশ্বের অন্যতম বৃহৎ তেল আমদানিকারক দেশ চীন। চীনা প্রেসিডেন্টের চলতি ইরান সফরে দু’দেশের মধ্যে অর্থনীতি, শিল্প, সংস্কৃতি ও বিচার বিভাগীয় খাতে দু’দেশের মধ্যে ১৭টি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

মধ্যপ্রাচ্যের তিন দেশ সফরের শেষ পর্যায়ে ইরান সফরে আছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তেহরান পৌঁছার আগে তিনি সৌদি আরব ও মিসর সফর করেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।