মাহমুদউল্লাহর ব্যাটে লড়াইয়ে ফিরল বাংলাদেশ


প্রকাশিত: ১১:০৭ এএম, ২২ জানুয়ারি ২০১৬

১৮০ রান দেখেই ঘাবড়ে গিয়েছিল কি না বাংলাদেশের ব্যাটসম্যানরা- সেটা বিশ্লেষণের দাবি রাখে। কারণ, মাত্র দুই ওভার শেষ হতে না হতেই তিন উইকেট উধাও বাংলাদেশের। সৌম্য সরকার, তামিম ইকবাল, সাব্বির রহমান এবং সাকিব আল হাসান। বাংলাদেশের ব্যাটিংয়ের চারটি স্তম্ভই হুড়মুড় করে ভেঙে পড়লো। অথচ সংগ্রহ মাত্র ১৭ রান। নিঃসন্দেহে বলা যায় চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশের ব্যাটিং।

১৮০ রান করে ফেলার পর ম্যাচটির ভাগ্য নিয়ে আর খুব বেশি আশাবাদী হয়ে ওঠার সুযোগও থাকে কম। টি-টোয়েন্টিতে ১৮০ রান তাড়া করে জেতাটা একটু মিরাকলই বটে। কদাচিৎ ঘটে থাকে এমন ঘটনা। আর বাংলাদেশের ক্ষেত্রে সেটা হবে তো আরও কঠিন বিষয়। কারণ, এটা হবে সম্পূর্ণ নতুন একটি বিষয়।

তবুও তামিম-সৌম্য-সাব্বির কিংবা সাকিব আল হাসানরা যখন দলে রয়েছেন, তখন দর্শকরাও আশায় বুক বেধেছিল। তারা ভেবেছিল, হয়তো দুর্দান্ত ব্যাটিং করে জয় ছিনিয়ে আনতে পারবেন এরাও। কিন্তু তেন্দাই চিসোরো এবং নেভিল মাদজিভার তোপের মুখে হুড়মুড়িয়ে ভেঙে পড়লো বাংলদেশের টপ অর্ডার। সে সঙ্গে নিভতে শুরু করেছে আশার প্রদীপও।

প্রথম থেকেই মারমুখি হয়ে উঠেছিলেন সৌম্য সরকার। প্রথম ওভারে ১টি বাউন্ডারিসহ মোট ৬ রান তোলেন। পরের ওভারের প্রথম বলেও মারলেন ছক্কা। ছক্কা মেরেই যেন সাহস বেড়ে গিয়েছিল বাংলাদেশের এই ব্যাটসম্যানের। পরের বলেই অফ স্ট্যাম্পের বাইরে থাকা বলটিতে কাট করতে গিয়ে ক্যাচ তুলে দিলেন উইকেটরক্ষকের হাতে। ১২ রানে প্রথম উইকেট।

এরপর একই ওভারের ৬ষ্ঠ বলে দারুন এক ইয়র্কারে বোল্ড হয়ে গেলেন তামিম ইকবালও। তৃতীয় ম্যাচে তাকে বসিয়ে রাখার কারণে সমালোচনার ঝড় উঠেছিল। সেই তামিমই সিরিজ নির্ধারনী ম্যাচে এসে দিলেন ব্যর্থতার পরিচয়।

তৃতীয় ওভারের প্রথম বলে তেন্দাই চিসোরোকে ছক্কা মারতে গেলেন সাব্বির রহমান। বলটা বাইরে না গিয়ে সোজা জমা পড়লো অতিরিক্ত ফিল্ডার ওয়েলিংটন মাসাকাদজার হাতে। সাকিব আল হাসান এলেন অনেক বড় প্রত্যাশা নিয়ে। কিন্তু তেন্দাই চিসোরোর একই ওভারের চতুর্থ বলে তিনি হয়ে গেলেন বোল্ড।

ইমরুল কায়েস আর মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে আশার বেলুন আবারও ফুলে উঠতে শুরু করেছিল। কিন্তু সপ্তম ওভারে গিয়ে আবারও আঘাত। এবার ফিরে গেলেন ইমরুল কায়েস। ১৪ বলে তার ব্যাট থেকে এসেছিল ১৮ রান। অথ্যাৎ ৫৩ রানেই নাই হয়ে গেলো বাংলাদেশের ৫টি উইকেট।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ৮ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৬৪। উইকেটে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ ২৩ এবং নুরুল হাসান সোহান ৫ রানে।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।