ধনী ক্লাবের তালিকায় শীর্ষে রিয়াল


প্রকাশিত: ০৪:৫৭ এএম, ২২ জানুয়ারি ২০১৬

গত মৌসুমে কোনো শিরোপা না জিতেও ইউরোপের সবচেয়ে ধনী ক্লাবের তালিকায় শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে গত কয়েক মৌসুম পিছিয়ে থাকলেও টাকা পয়সা আয়ের হিসাবে আরও একবার শীর্ষস্থানটা সফলভাবেই ধরে রাখতে পেরেছে স্প্যানিশ ক্লাবটি। আর ট্রেবল শিরোপা জয়ের সুবাদে দ্বিতীয় স্থানে উঠে এসেছে মেসি-নেইমার-সুয়ারেজদের বার্সেলোনা। এ নিয়ে টানা ১১ বার শীর্ষ ধনী ক্লাবের খেতাব পায় মাদ্রিদের ক্লাবটি।

real-madridআন্তর্জাতিক অ্যাকাউন্টেন্ট ফার্ম ডেলোয়েটের গবেষণা রিপোর্টে ২০১৪-১৫ অর্থবছরে রিয়ালের আয় ৪৩৯ মিলিয়ন পাউন্ড। ইউরোপের অন্য কোনো ক্লাবই এ পরিমান অর্থ আয় করতে পারেনি। ‘ফুটবল মানি লিগ’ খ্যাত এই লড়াইয়ে এ রানার্সআপ হওয়া বার্সার আয় ৪২৭ মিলিয়ন পাউন্ড।

শীর্ষ ধনী ৩০টি ক্লাবের মধ্যে এবার ১৭টিই ইংলিশ প্রিমিয়ার লিগের। তবে মর্যাদার প্রথম ও দ্বিতীয় স্থানটি দখলে নিয়েছে স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল ও বার্সেলোনা। গত বারের চেয়ে এক ধাপ নেমে তৃতীয় অবস্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাদের অর্থের পরিমাণ ৩৯৫.২ মিলিয়ন পাউন্ড। প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ও বায়ার্ন মিউনিখ রয়েছে যথাক্রমে চার ও পাঁচ নম্বর অবস্থানে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।