বিচার বিভাগীয় কোনো কর্মকর্তাকে পদোন্নতি দেয়নি আইন মন্ত্রণালয়


প্রকাশিত: ১০:৩৭ এএম, ২০ জানুয়ারি ২০১৬

সুপ্রীম কোর্টের পরামর্শ ব্যতিরেখে ৫ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে আইন মন্ত্রণালয় কর্তৃক অতিরিক্ত সচিব ও যুগ্ম-সচিব পদে পদোন্নতি প্রদান করার তথ্য সঠিক নয় বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়। বুধবার এ বিষয়ে এক ব্যাখ্যায় এমন তথ্য জানিয়েছে আইন মন্ত্রণালয়।

এতে বলা হয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সুপ্রীম কোর্টের পরামর্শ অনুযায়ী প্রেষণে পদায়ন করা হয়। অতঃপর জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন অনুবিভাগ, অধিশাখা ও শাখায় দায়িত্ব প্রদান করা হয়। এটা মন্ত্রণালয় কর্তৃক কর্মকর্তাদের অভ্যন্তরীণ দায়িত্ব অর্পণ, যা কোনোভাবেই পদোন্নতি নয়।

এ মন্ত্রণালয়ে ইতোপূর্বে ৩ জন বিচার বিভাগীয় কর্মকর্তা সচিব পদে দায়িত্বে থেকে পরবর্তীতে সুপ্রীম কোর্টের বিচারপতি হয়েছেন। এছাড়াও, একজন কর্মকর্তা যুগ্ম-সচিব পদে দায়িত্বে থাকা অবস্থায় পুনরায় সুপ্রীম কোর্টের পরামর্শক্রমে ঢাকায় বিশেষ জজ হিসেবে বদলি হয়েছেন।

অপর এক কর্মকর্তাকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক পদে কর্মরত থাকাকালে অভ্যন্তরীণ দায়িত্ব বন্টনে যুগ্ম-সচিব (পশাসন) পদের দায়িত্ব প্রদান করা হয়। দীর্ঘদিন দায়িত্ব পালন করার পর তাকে সুপ্রীম কোর্টের পরামর্শক্রমে রেজিস্ট্রার পদে প্রেষণে পদায়ন করা হয়। পরবর্তীতে সুপ্রীম কোর্ট তাকে রেজিস্ট্রার-জেনারেল পদে নিয়োগ প্রদান করে।

উপর্যুক্ত সকল বিষয় মন্ত্রণালয়/সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাজের সুবিধার্থে দায়িত্ব প্রদান মাত্র, যা কোনোক্রমেই পদোন্নতি নয়। সুপ্রীম কোর্টের পরামর্শ ছাড়া পদোন্নতি প্রদানের কোনো অবকাশ নেই। তাই, সুপ্রীম কোর্টের পরামর্শ ব্যতিরেখে পদোন্নতি প্রদান করা হয়েছে মর্মে প্রকাশিত সংবাদটি প্রকৃত তথ্য বিকৃত করে উদ্দেশ্য প্রণোদিতভাবে করা হয়েছে বলে মনে করে আইন মন্ত্রণালয়।

এসএ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।