হেলমেট পরে মাঠে আম্পায়ার


প্রকাশিত: ১০:১১ এএম, ২০ জানুয়ারি ২০১৬

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের পর এবার আন্তর্জাতিক ক্রিকেটেও হেলমেট পরে মাঠে নেমে ইতিহাস গড়লেন অস্ট্রেলীয় আম্পায়ার জন ওয়ার্ড। এর আগে যে আন্তর্জাতিক ক্রিকেটে আর কোনো আম্পায়ারই হেলমেট পরে দায়িত্ব পালন করেননি।  

অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচ চলাকালীন অজি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের জোরালো একটি শট আম্পায়ার রিচার্ড কেটেলব্রুগের গায়ে লাগলে তিনি মাটিয়ে লুটে পড়েন। আহত হওয়ায় পরে তাকে সেই ম্যাচের দায়িত্ব পালন থেকে সরিয়ে নেয়া হয়।

গত বছর নভেম্বরে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলীয় ঘরোয়া ক্রিকেটের একটি ম্যাচে মাথায় বলের আঘাতে প্রাণ হারিয়েছিলেন ফিলিপ হিউজ। এরপর ভারতের প্রতিশ্রুতিশীল তরুণ ক্রিকেটার অঙ্কিতের দুঃখজনক মৃত্যু একইভাবে নাড়া দেয় ক্রিকেট বিশ্বকে।

ওয়ার্ড অবশ্য হেলমেট পরেছেন নিজের এক বাজে অভিজ্ঞতা থেকেই। গত ডিসেম্বরে ভারত ও অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের মধ্যে আম্পায়ার বিনিময় কর্মসূচির আওতায় রঞ্জি ট্রফির একটি ম্যাচ পরিচালনা করতে ভারত এসেছিলেন। সেখানে পাঞ্জাব আর তামিলনাড়ু ম্যাচে মাথায় বলের আঘাত পেয়ে একটুর জন্য বেঁচে গেছেন। তাই আজ আর রিস্ক নিতে চাননি অজি এই আম্পায়ার।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।