শুরুতেই তারকা পতন : বিদায় নাদালের


প্রকাশিত: ০১:১০ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬

এমনটা কারোই কাম্য নয়। একটা গ্র্যান্ড স্লামের প্রথম দু’একটা রাউন্ড শরীর গরম করতে করতেই চলে যায় ফেভারিটদের। আসল লড়াই শুরু হতে লাগে কয়েক রাউন্ড। প্রথম রাউন্ডকে তো প্রতিদ্বন্দ্বীতার মঞ্চ কোনভাবেই বলা যায় না। সে অর্থে প্রতিদ্বন্দ্বীতাই গড়ে উঠলো না। অথচ, তার আগেই ঘটে গেল তারকা পতন। বলা যায় শুরুতেই বড় ধাক্কা খেয়ে গেলো অস্ট্রেলিয়ান ওপেন।

প্রথম রাউন্ডে হেরে বিদায় নিলেন ১৪টি গ্র্যান্ড স্লাম জয়ী স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। বিশ্বের পঞ্চম বাছাই নাদাল এদিন হেরে গেলেন স্বদেশী তারকা অবাছাই ফার্নান্ডো ভার্দেসকোর কাছে। বিশ্ব র্যাংকিংয়ে অবশ্য ভার্দেসকোর অবস্থান ৪৫ নম্বরে। ম্যাচের ফল ৬-৭ (৮), ৬-৪, ৬-৩, ৬-৭ (৭), ২-৬। ২০১৫-এর শেষ থেকেই অফ ফর্ম চলছে নাদালের। ধারণা ছিল, এই বছরের শুরুতেই হয়তো হারানো ফর্ম ফিরে পাবেন তিনি; কিন্তু, ফর্ম ফিরে পাওয়া তো দুরে থাক, বছরটাই তার শুরু হলো খুব বাজেভাবে।

ন’বছরে এই প্রথম কোনও গ্র্যান্ড স্লাম জেতেননি তিনি। একনম্বর স্থানও হাতছাড়া হয়েছে। একই সঙ্গে চোট-আঘাতের সমস্যায়ও ভুগছিলেন। অস্ট্রেলিয়ান ওপেন থেকেই ঘুরে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু সেটাও হল না। চার ঘণ্টা ৪১ মিনিটের লড়াই শেষে হারের মুখই দেখতে হল রাফাকে।

শুরুটা যদিও হাড্ডাহাড্ডিই হয়েছিল। ৫ বনাম ৪৫-এর লড়াইয়ে প্রথম সেটই টাইব্রেকারে জিতে নেন ভার্দেসকো। পরের দুই সেটে আবার ঘুরে দাঁড়ান নাদাল। চতুর্থ সেটে আবার সেই টাইব্রেকারে বাজিমাত ভার্দেসকোর। এরপর আর নাদাল ফিরতে পারেননি ম্যাচে। ষষ্ঠ ও অষ্টম গেম জিতে সেট ও ম্যাচ জিতে নেন অনামী এই স্প্যানিশ টেনিস খেলোয়াড়। এর আগেও রাফা-ভার্দেসকো নিজেদের মধ্যে দীর্ঘতম ম্যাচ খেলেছিলেন। ২০০৯-এ ৫ ঘণ্টা ১৪ মিনিটের ম্যাচ খেলেছিলেন দু’জনে। যা ছিল ওই টুর্নামেন্টের দীর্ঘতম ম্যাচ। তবে, ওই বছরই নাদাল ক্যারিয়ারে একমাত্র অস্ট্রেলিয়ান ওপেন জয় করেছিলেন।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।