যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে ইসরায়েল


প্রকাশিত: ০৬:৩৪ এএম, ১৫ জুলাই ২০১৪

অবশেষে মিসরের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিলো ইসরায়েল। মঙ্গলবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নিরাপত্তা বিষয়ক মন্ত্রীসভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এদিকে গাজার নিয়ন্ত্রণে থাকা হামাস মিশরের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনে প্রকাশিত প্রতিবেদন মতে, ফিলিস্তিনে যুদ্ধবিরতির জন্য উভয় পক্ষের প্রতি মিশরের দেয়া প্রস্তাবকে হাস্যকর বলে আখ্যায়িত করেছে হামাস। তবে কিছু শর্তের বিনিময়ে হামাস এ প্রস্তাবে সাড়া দিতে পারে বলে আভাস পাওয়া গেছে। শর্তের বিষয় এখনো জানা যায়নি।

অস্ত্রবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। এ প্রসঙ্গে হামাসের অন্যতম মুখপাত্র ফাওজি বারহুম বলেছেন, প্রস্তাবিত অস্ত্রবিরতি নিয়ে সমঝোতা না হওয়ায় তা প্রত্যাখ্যান করা হয়েছে। তিনি বলেন, যুদ্ধের সময় আগে যুদ্ধবিরতি করে পরে আলোচনা করার কোনো অর্থ হয় না।

ফিলিস্তিনি জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখনো পর্যন্ত ১৮৯ জনেরও বেশী মানুষ নিহত হয়েছে। যাদের মধ্যে এক-তৃতীয়াংশ রয়েছে সাধারণ মানুষ। তবে হামাসের হামলায় এখনো পর্যন্ত কোন ইসরায়েলি নাগরিক প্রাণ হারায়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।