যানজট নিরসনে মাঠে নামতে বাধ্য হয়েছি


প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ১৪ জানুয়ারি ২০১৬

নারায়ণগঞ্জ শহরের প্রধান সড়কগুলোতে ‘যানজট’ নিরসনে তিনদিনের ক্যাম্পেইন শেষ করে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে অর্জিত অভিজ্ঞতা জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। সেই সঙ্গে তিনি অভিজ্ঞতার আলোকে যানজট নিরসনে বেশ কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরেছেন।

শামীম ওসমান বলেছেন, শহরে রেলস্টেশন, বাসস্ট্যান্ড স্থানান্তরসহ কয়েকটি প্রস্তাবনা মানা হলে নারায়ণগঞ্জ শহরে যানজট মুক্ত হবে। বাসযোগ্য নগরী হবে। সমস্যাগুলো দূর হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের চাষাঢ়ায় রাইফ্লেল ক্লাবে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এসময় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন।

এসময় শামীম ওসমান বলেন, ‘তিনদিনের অভিজ্ঞতায় আমরা যানজট সম্পর্কে অনেক কিছু শিখতে পেরেছি। এগুলো বাস্তবায়িত হলে অনেকাংশে যানজট নিরসন সম্ভব। এজন্য সিটি কর্পোরেশনকে আরো দায়িত্ব নিতে হবে। বিশেষ করে ৫০ জন ব্যক্তিকে যদি প্রশিক্ষণ দিয়ে দীক্ষিত করা যায় তবে এ ৫০ জন দুই শিফটে কাজ করলে শহরের যানজট আর থাকবে না।

এছাড়া অবৈধ রিকশা চলাচল বন্ধ, ডিভাইডার দেয়া, রাস্তার মাঝের ডিভাইডার আরো ছোট করা, ফুটপাত উঠিয়ে ‘ওপেন মার্কেট’ করা, সিটি বাস চালু করা, কেন্দ্রীয় বাস টার্মিনাল অন্যত্র স্থানান্তর, তিন স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণ, কেন্দ্রীয় রেলস্টেশনে ট্রেন চলাচল অফপিক ও পিকআওয়ারে সীমাবদ্ধতা করে দেয়া কিংবা চাষাঢ়া থেকে ট্রেন চলাচল করানোসহ বেশ কয়েকটি প্রস্তাবনা দেন।

শামীম ওসমান আরো বলেন, যানজট নিরসন নিয়ে সংবাদ সম্মেলনে সিটি কর্পোরেশনের মেয়র ও কয়েকজন কাউন্সিলরকে রাখতে পারলে হয়তো ভালো হতো। আর নারায়ণগঞ্জের যানজট নিরসনে সাংবাদিকসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, সিনিয়র সহসভাপতি বাবু চন্দন শীল, সহসভাপতি জাকিরুল আলম হেলাল, আওয়ামী লীগ নেতা আনিছুর রহমান দিপু, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহিদ মো. বাদল, শহর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।

মো. শাহাদাত হোসেন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।